Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অস্কারের দৌড়ে ভারতের ‘দ্যা লাস্ট শো’ ও ‘আরআরআর’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২২, ৩:৪৩ পিএম

অস্কারে সেরা আন্তর্জাতিক সিনেমা সংক্ষিপ্ত তালিকায় ঢুকে পড়ল গুজরাতের সিনেমা ‘দ্যা লাস্ট শো’। ২০২৩ সালের অ্যাকাডেমি পুরস্কার অনুষ্ঠানে সেরা আন্তর্জাতিক কাহিনিচিত্র বিভাগে প্রতিযোগিতায় শামিল হয়েছিল এই একমাত্র ভারতীয় চলচ্চিত্র। তবে দক্ষিণী সিনেমা ‘আরআরআর’ও রয়েছে উইশলিস্ট কিংবা সম্ভাব্য তালিকায়। আলিয়া ভাট অভিনীত সিনেমাটিকে সম্ভাব্য তালিকায় রাখা হয়েছে ‘নাটু নাটু’ গানের জন্য।

বুধবার (২১ ডিসেম্বর) অ্যাকাডেমি অফ মোশন পিকচার্স, ৯৫তম অস্কারের দশটি বিভাগের তালিকা প্রকাশ করে। অস্কারে সেরা আন্তর্জাতিক সিনেমার ভিড়ে এ বার দক্ষিণ-পূর্ব এশিয়ার জয়জয়কার। ১৫টি সিনেমার শর্টলিস্ট বানানোর পর তালিকায় রয়েছে— পাকিস্তানের ‘জয়ল্যান্ড’, দক্ষিণ কোরিয়ার ‘ডিসিশন টু লিভ’, কম্বোডিয়ার ‘রিটার্ন টু সিওল’। এ ছাড়াও রয়েছে বেশ কয়েকটি ইউরোপীয় এবং একটি আর্জেন্টিনার চলচ্চিত্র।

গত ১৪ অক্টোবর মুক্তি পেয়েছে প্যান নলিন পরিচালিত চলচ্চিত্র ‘চেলো শো’। ইংরেজিতে যার নাম ‘দ্যা লাস্ট শো’। ২০২৩ সালের অস্কার পুরস্কারের আন্তর্জাতিক ফিচার ছবি বিভাগের জন্য ভারত থেকে মনোনীত হয়েছে চলচ্চিত্রটি। ভারতীয় সিনেমার সেলুলয়েড থেকে ডিজিটালে আসার পথই এই সিনেমার বিষয়বস্তু। সিনেমাটির মুখ্য চরিত্র ৯ বছরের এক বালক, যার জীবন পুরোপুরি বদলে যায় প্রথমবার সিনেমা দেখার পর।

অন্যদিকে মুক্তি পাওয়ার পরই বক্স অফিসে হিট করে ‘আরআরআর’ সিনেমাটি। ভারতীয় এ সিনেমাটি সেরা ছবি, সেরা পরিচালক, সেরা অভিনেতা, সেরা সহ অভিনেতা, সেরা সহ অভিনেত্রীসহ নানা বিভাগের জন্য আবেদন জমা দেওয়া হলেও এসএস রাজামৌলির এ সিনেমা অস্কারে নমিনেশন পেয়েছে ‘বেস্ট সং’ বিভাগে ‘নাটু নাটু’ গানটির জন্য। এই সিনেমাতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন রাম চরণ এবং জুনিয়র এনটিআরকে। সিনেমাটিতে আরও দেখা যায়, আলিয়া ভাট এবং অজয় দেবগানকে।

অস্কারের মনোনয়ন তালিকা ঘোষণা করা হবে আগামী ২৪ জানুয়ারি। আর আগামী বছরের ১২ মার্চ যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের ডবলি থিয়েটারে বসবে অস্কারের ৯৫তম আসরের জমকালো আয়োজন। সেখানেই বিজয়ীদের হাতে তুলে দেওয়া হবে স্বর্ণমূর্তি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ