Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বছরের সবচেয়ে ছোট দিন আজ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২২, ১০:৪৩ এএম

বছরের সবচেয়ে ছোট দিন হতে চলেছে আজ (২২ শে ডিসেম্বর)। আজকের দিনের ব্যাপ্তি থাকবে মাত্র ১০ ঘণ্টা ৪১ মিনিট। এদিন রাত থাকবে ১৩ ঘণ্টা ১৯ মিনিটের। যদিও আলো এবং অন্ধকারের সময় আপনার অবস্থানের ওপর নির্ভর করে।
২২ ডিসেম্বর, সূর্যের চারদিকে পৃথিবী ঘোরার সময় সূর্য মকর রাশির ক্রান্তীয় অঞ্চলে উল্লম্ব হবে। এ কারণে পৃথিবীর উত্তর গোলার্ধে সবচেয়ে ছোট দিন এবং রাত দীর্ঘতম হবে।
এদিন সূর্যের আলোর কোণ হবে ২৩ ডিগ্রি ২৬ মিনিট ১৭ সেকেন্ড দক্ষিণ দিকে। পরের বছর, ২১ মার্চ, সূর্য নিরক্ষরেখায় থাকবে, তারপর দিন এবং রাত সমান সময় হবে। একে ইংরেজিতে উইন্টার সোলসটাইস বলে। সোলসটাইস হলো একটি ল্যাটিন শব্দ যা সোলসটিম থেকে এসেছে। লাতিন শব্দ সল মানে সূর্য, আর সেস্টায়ার মানে দাঁড়ানো। এই দুটি শব্দের সমন্বয়ে অয়নায়ন শব্দটি তৈরি হয়েছে, যার অর্থ সূর্যের দাঁড়ানো। এই প্রাকৃতিক পরিবর্তনের কারণে ২২ ডিসেম্বর সবচেয়ে ছোট দিন এবং রাত সবচেয়ে দীর্ঘ হয়।
অন্যান্য গ্রহের মতো পৃথিবীও ২৩.৫ ডিগ্রি কোণে হেলে আছে। বাঁকানো অক্ষে পৃথিবীর ঘোরার কারণে সূর্যের রশ্মি এক জায়গায় বেশি এবং অন্য জায়গায় কম পড়ে। শীতকালীন অয়নায়নের সময়, দক্ষিণ গোলার্ধে বেশি সূর্যালোক থাকে।
একই সময়ে, উত্তর গোলার্ধে কম সূর্যালোক থাকে। এই কারণে, এই দিনে সূর্য দক্ষিণ গোলার্ধে বেশি সময় থাকে, তাই এখানে দিন দীর্ঘ হয়। আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার মতো দেশে আজ থেকে গ্রীষ্ম শুরু হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ