Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

সরকারি সেক্টরের সেবাখাতে ট্রেড ইউনিয়ন ও শ্রমিক অধিকার সংকুচিত হচ্ছে

পিএসআই’র মতবিনিময় সভায় বক্তারা

| প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

সরকারি সেক্টরের সেবামূলক প্রতিষ্ঠানগুলোয় ট্রেড ইউনিয়ন ও শ্রমিক অধিকার সীমিত হয়ে আসছে। দেশের বিদ্যুৎ ও পানি খাতে শ্রমিকের সংখ্যা কমে আসছে। কোন শ্রমিক অবসর গ্রহণ বা মুত্যুবরণ করলে ওইপদ আর পূরণ করা হচ্ছে না। বিদ্যুৎ ও পানি সেক্টরে চুক্তিভিত্তিক ও আউট সোর্সিং পদ্ধতিতে কাজ চালু করায় ট্রেড ইউনিয়ন ও শ্রমিক অধিকার এখন হুমকির পর্যায়ে চলে এসেছে। ট্রেড ইউনিয়ন অধিকার ফিরিয়ে আনতে না পারলে এইসব সেবামূলক সেক্টরে শ্রমিক অধিকার বলে আর কিছু থাকবে না। কিভাবে শ্রমিকরা তাদের অধিকার ফিরে পেতে পারেন এবং সরকার ও মিডিয়ার সঙ্গে সুসম্পর্ক গড়ে তুলতে পারে এব্যাপারে সংগঠনের নেতৃবৃন্দ সাংবাদিকদের পরামর্শ আশা করেন।
গতকাল পুরানা পলটনে অবস্থিত হোটেল ৭১ এ পাবলিক সার্ভিসেস ইন্টারন্যাশনাল (পিএসআই) আয়োজিত সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় সংগঠনের নেতৃবৃন্দ এই মতামত তুলে ধরেন। তারা  শ্রম সেক্টরে ট্রেড ইউনিয়ন অধিকার এবং উন্নয়নে মিডিয়াকে অগ্রণী ভূমিকা পালনের আহ্বান জানান।
জাতীয় বিদ্যু শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি আসাদুজ্জামান বাবুলের সভাপতিত্বে এই মতবিনিময় সভায় বক্তৃতা করেন সংগঠনের সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, কেন্দ্রীয় নেতা হাফিজুল হোসেন, মজিবুর রহমান প্রমুখ।
সাংবাদিকদের পক্ষ থেকে আলোচনায় অংশ নেন বাংলাদেশ লেবার রাইটস সাংবাদিক ফোরামের সভাপতি ও অবজারভার অনলাইনের সম্পাদক কাজী আবদুল হান্নান, সংগঠনের সহ-সভাপতি ও নিউজপ্রেসবিডি.কমের এডিটর ইন চীফ আবদুল মান্নান ও সাধারণ সম্পাদক  আতাউর রহমান প্রমুখ।- বিজ্ঞপ্তি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ