Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

উন্নত জীবনযাত্রার জন্য পরিকল্পিত নগরায়ন আবশ্যক

রিহ্যাব ফেয়ার উদ্বোধনে স্থানীয় সরকারমন্ত্রী

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, উন্নত জীবন যাপনের জন্য পরিকল্পিত নগরায়ন প্রয়োজন। নিরাপদ ও মানসম্পন্ন আবাসন ব্যবস্থা আধুনিক জীবনযাত্রার অন্যতম উপাদান। গতকাল বুধবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) আয়োজিত এই মেলার উদ্বোধন অনুষ্ঠানে তিনি একথা বলেন। মন্ত্রী বলেন, আবাসন এক ধরনের হিউম্যান রাইটস (মানবাধিকার) একই সঙ্গে শপিং মল, স্কুল, হাসপাতাল, মসজিদ ও রাস্তা সবই দরকার। আবাসিক এলাকার কাছাকাছি সব কিছু থাকলে যান বাহনের ব্যবহার কমবে। আমাদের পরিবেশ দূষণের ব্যাপারে সচেতন হতে হবে। সবকিছু মিলিয়ে আমাদের চিন্তা করতে হবে। তিনি জানান, আবাসন খাতসহ সকল খাতের সমন্বয়ে আমাদের উন্নয়ন হচ্ছে। পদ্মা সেতু, মেট্রোরেলসহ মেগা প্রকল্পের সুবিধা জনসাধারণ পেতে শুরু করেছে। ২০৪১ সালের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ উন্নত-সমৃদ্ধ বঙ্গবন্ধুর সোনার বাংলায় পরিণত হবে।
তিনি বলেন, ড্যাপ (ডিটেইলড এরিয়া প্লান)-এর মাধ্যমে আবাসন খাতেকে সহায়তা করার ব্যবস্থা করতে হবে। ড্যাপ প্রণয়ন করা হয়েছে ঢাকাকে বাসযোগ্য করে গড়ে তোলার জন্য। বাসযোগ্য ও নান্দনিক ঢাকা তৈরীর জন্য ড্যাপ বাস্তবায়ন জরুরী। অনুষ্ঠানে রিহ্যাব প্রেসিডেন্ট আলমগির শামসুল আল আমীন (কাজল) বলেন, ৪০ লাখ মানুষ আবাসন খাতের সঙ্গে জড়িত। সবার জন্য আবাসন খাততে গুরুত্ব দেওয়ার আহ্বান জানান এছাড়াও অনুষ্ঠানে রাজউকের চেয়ারম্যানসহ আবাসন খাতের নেতারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ