Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

লেখক- সাংবাদিক হোসেন মাহমুদের ৩য় মৃত্যুবার্ষিকী আজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০২২, ৩:৪১ পিএম

আজ ২১ ডিসেম্বর লেখক- সাংবাদিক হোসেন মাহমুদের ৩য় মৃত্যুবার্ষিকী। ৩ বছর আগে আজকের দিনে তিনি মৃত্যুবরণ করেন। তখন তার বয়স হয়েছিলো ৬৪ বছর। তিনি ডায়েবেটিস, এ্যাজমা ও লিভারের রোগাক্রান্ত হয়ে মৃত্যুর কাছে শেষ পর্যন্ত হেরে যান। প্রায় আড়াই মাস বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি ছিলেন তিনি। ১৯৯৩ সালে সড়ক দুর্ঘটনার শিকার হন। এতে ডান পায়ে হাঁটার শক্তি অনেকটাই হারিয়ে ফেলেন। চিকিৎসায় কিছুটা ভালো হলেও গত ২০০৯ সাল থেকে অনিরাময়যোগ্য অস্টিওপোরোসিস রোগে আক্রান্ত হয়ে চলাফেরার শক্তি সম্পূর্ণরুপে হারিয়ে ফেলেন।

কুষ্টিয়া জেলার খোকসা থানার ধোকড়াকোল গ্রামে ১৯৫৬ সালের ১৫ জুন তিনি জন্মগ্রহণ করেন। তার বাবা আমীর আলী মোল্লা। মা সৈয়দা নুরমহল সিরাজী ছিলেন মুসলিম নবজাগরণের অন্যতম অগ্রদূত সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী’র কন্যা। তিনি ইসলামিক ফাউণ্ডেশনে ৩০ বছরের অধিক সময় কর্মরত ছিলেন। তিনি ইসলামিক ফাউন্ডেশন থেকে প্রকাশিত মাসিক "সবুজপাতা" পত্রিকার সম্পাদনা করেন। শিশুকিশোর উপযোগী ৭টি গ্রন্থসহ তার প্রকাশিত বই ২০টির অধিক। ১৯৮৪ সালে তিনি দৈনিক আজাদ পত্রিকার মধ্যে দিয়ে সাংবাদিক জীবন শুরু করেন। ১৯৮৬ সাল থেকে আমৃত্যু দৈনিক ইনকিলাব পত্রিকায় সাংবাদিক হিসেবে কর্মরত ছিলেন। তিনি বাংলা একাডেমীর আজীবন সদস্য ছিলেন। তিনি ঢাকা সাব এডিটর কাউন্সিলের ২০০১ সালে আহ্বায়ক ও ২০০৩ সালে সভাপতি ছিলেন। ঐ একই সংস্থা থেকে ২০১৮ সালে সম্মাননা পদক লাভ করেন। তিনি ২০০৭ সালে সেন্টার ফর ন্যাশনাল কালচার সম্মাননা পদক লাভ করেন।
তার গ্রন্থসমুহের মধ্যে রয়েছে - গল্পগ্রন্থঃ সকালের প্রতীক্ষা (১৯৯৪), দিগন্ত রেখা (২০০৭)। অনুবাদঃ ফিলিস্তিনের আকাশ (উপন্যাস; ২০০৬), মেকঙের তীরে ভালোবাসা (গল্প; ২০০৭), শাদী ও স্বপ্নের শাদা ঘোড়া (গল্প; ২০১১), ককেশাসের বন্দী (গল্প;২০১৬)। গবেষণা এবং প্রবন্ধঃ বাংলা সাহিত্যে মুসলিম জাগরণের সুচনা (২০০০), বাঙালি মুসলমানের আলোকবর্তিকা ও অন্যান্য প্রবন্ধ (২০০৫), আমাদের মুক্তিযুদ্ধ, মুক্তিযোদ্ধা ও অন্যান্য (২০০৯), মহান একুশে ফেব্রুয়ারি (২০১১), বিশ্বের সাড়া জাগানো অভিযান (২০১১), ইসলামের নবী ঈসা মসীহ (আ)(২০১৪) । সম্পাদনাঃ সৈয়দ ইসমাইল হোসেন শিরাজী (১৯৯৬), ছোটদের শহীদ জিয়া (২০০৪), সৈয়দ ইসমাইল হোসেন শিরাজীর প্রবন্ধসমগ্র (২০১৩)। যৌথ সম্পাদনায়- সৈয়দ আসাদউদ্দৌলা শিরাজী (২০০৪), শেখ ফজলল করিম রচনাবলী (২০০৪)। সংকলিত গ্রন্থঃ ভাষা থেকে স্বাধীনতা (২০০৪), ঈদ: আনন্দের উৎসব ত্যাগের শিক্ষা (২০০৪), কলম ও কালির মানুষ ১ম খন্ড (২০০৪), কলম ও কালির মানুষ ২য় খন্ড (২০০৪)। জীবনীঃ বাঙালি মুসলিম নবজাগরণে সৈয়দ ইসমাইল হোসেন শিরাজী (২০০৭), জান্নাতের দশ নারী (অনুবাদ;২০১০)। এছাড়াও তার গ্রন্থাকারে অপ্রকাশিত রচনার পরিমান বিপুল। যার মধ্যে একটি উপন্যাস-ও রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ