Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ট্রেড ইউনিয়ন নেতাদের প্রশিক্ষণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

ট্রেড ইউনিয়ন নেতাদের জন্য প্রশিক্ষণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে কর্মসংস্থান অধিদপ্তরের মাধ্যমে প্রশিক্ষণ সেন্টার স্থাপন করে শ্রমিকদের দক্ষতা বৃদ্ধির জন্য সুনির্দ্দিষ্ট কর্মপরিকল্পনা গ্রহণের নির্দেশনা দেওয়া হয়েছে। গতকাল মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. মুজিবুল হক। বৈঠকে কমিটি সদস্য মো. নজরুল ইসলাম চৌধুরী, মানু মজুমদার, শামসুন নাহার ও মো. আনোয়ার হোসেন (হেলাল) এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে কমিটির সভাপতি মো. মুজিবুল হক বলেন, শ্রমিকদের দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণের বিকল্প নেই। তাই শ্রমিকদের যথাযথ প্রশিক্ষণ নিশ্চিত করার জন্য শ্রম অধিদপ্তরকে নির্দেশনা দেওয়া হয়েছে। বিশেষ করে অগ্রাধিকার ভিত্তিতে ট্রেড ইউনিয়ন নেতা প্রশিক্ষণ নিশ্চিত করতে বলা হয়েছে।

কমিটি সূত্র জানায়, বৈঠকে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সাথে আইএলও’র কারিগরিসহ বিভিন্ন সহযোগিতামূলক প্রকল্পসমূহের বিষয়ে সার্বিক প্রতিবেদন উপস্থাপন করা হয়। প্রতিবেদনটি নিয়ে আলোচনাকালে শ্রমিকদের দক্ষতা উন্নয়ন, জ্ঞানভিত্তিক দক্ষ শিল্প শ্রমিক গড়ে তোলা এবং কর্মক্ষেত্রে কাজের গতিশীলতা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করা হয়। এ সময় উৎপাদনশীলতা বৃদ্ধি, সুস্বাস্থ্য ও পুষ্টি, শ্রম আইন ও শ্রম কল্যাণের বিষয়ে শ্রমিকদের প্রশিক্ষণের বিষয়ে শ্রম অধিদপ্তরের অধীনস্থ শিল্পসম্পর্ক শিক্ষায়তনের কার্যক্রম বাড়ানোর নির্দেশনা দেওয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ