Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

যমুনা সার কারখানায় ৬ মাস পর উৎপাদন শুরু

সরিষাবাড়ী (জামালপুর) সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২২, ৯:৫৯ পিএম

জামালপুরের সরিষাবাড়ীতে অবস্থিত দেশের সর্ববৃহৎ ইউরিয়া উৎপাদনকারী প্রতিষ্ঠান যমুনা সার কারখানায় (জেএফসিএল) দীর্ঘ ৬ মাস পর সার উৎপাদন শুরু হয়েছে। মঙ্গলবার (২০ ডিসেম্বর) রাত ৭.৩০টার দিকে ইউরিয়া উৎপাদন শুরু হয়। এরআগে ১১ ডিসেম্বর থেকে কারখানায় গ্যাস সংযোগ সচল করা হয়। সোমবার (১৯ ডিসেম্বর) চালু হয় অ্যামোনিয়া উৎপাদন।

কারখানা সূত্র জানায়, চলতি বছরের ২১ জুন তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন কোং যমুনা সার কারখানায় গ্যাস সরবরাহ বন্ধ করে দেয়। ফলে অ্যামোনিয়া ও ইউরিয়া সার উৎপাদন পুরোপুরি বন্ধ হয়ে পড়ে। এতে কারখানা সংশ্লিষ্ট দৈনিক আয়ের উপর নির্ভরশীল হাজার হাজার শ্রমিক কাজ হারিয়ে টানা ৬ মাস মানবেতর জীবনযাপন করে। অপরদিকে মূল্যবান যন্ত্রাংশগুলো পুরোপুরি অকেজো হওয়ার শঙ্কা দেখা দেয়। গ্যাস সরবরাহ ও উৎপাদন চালুর দাবিতে শ্রমিক-কর্মচারীরা নানা কর্মসূচি পালন করে।

কারখানার ব্যবস্থাপনা পরিচালক মুহাম্মদ শহীদুল্লাহ খান জানান, মঙ্গলবার রাত সাড়ে ৭টা থেকে ইউরিয়া উৎপাদন চালু হয়েছে। গ্যাসের চাপ স্বাভাবিক আছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ