Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রটারড্যাম ফিল্ম ফেস্টিভ্যালে নুহাশের ‘পেট কাটা ষ’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২২, ৫:৫৭ পিএম

নুহাশ হুমায়ূন পরিচালিত চরকি অরিজিনাল অ্যান্থোলজি সিরিজ পেট কাটা ‘ষ’ বিশ্বের মর্যাদাপূর্ণ রটারড্যাম ফিল্ম ফেস্টিভ্যালে অফিসিয়াল সিলেকশন পেয়েছে। পেট কাটা ‘ষ’ সিরিজের ১১০ মিনিটের সেই সিনেমা ভার্সনের আর্ন্তজাতিক প্রিমিয়ার হবে এই চলচ্চিত্র উৎসবে। প্রথমবারের মত বাংলা ওটিটি প্ল্যাটফর্মের জন্য রটারড্যামের অফিসিয়াল সিলেকশন একটি ইতিহাস সৃস্টি করলো। বাংলাদেশের চলচ্চিত্রের জন্যও এটি একটি বিরাট সম্মান।

তাই উচ্ছ্বাস প্রকাশ করে পরিচালক নুহাশ হুমায়ূন বলেন, ‘উচ্চ মর্যাদাপূর্ণ আন্তর্জাতিক রটারড্যাম ফিল্ম ফেস্টিভ্যালে পেট কাটা ষ-এর আন্তর্জাতিক প্রিমিয়ার হবে এটা জানাতে পেরে আনন্দিত লাগছে৷ আমাদের বাংলা ভূতের গল্পগুলো এরই মধ্য অগণিত দক্ষিণ এশিয়ার দর্শকদের কল্পনাকে স্পর্শ করেছে। আন্তর্জাতিকভাবে প্রদর্শন করার এই ফেস্টিভ্যাল একটি অবিশ্বাস্য সুযোগ।’

তিনি আরো বলেন, ‘ইউরোপের এরকম সম্মানজনক চলচ্চিত্র উৎসবে পেট কাটা ষ উপস্থাপন করা বাংলাদেশি ওটিটি কনটেন্টের জন্যও নিঃসন্দেহে একটি ঐতিহাসিক মুহূর্ত। অভিনন্দন জানাতে চাই এই কাজটির সাথেযুক্ত শিল্পী, কলাকুশলী, চরকি, লিটল বিগ ফিল্মস, এ ফর অ্যাকশন টিমকে।’

জানা গেছে, আগামী বছরের শুরুর দিকে অর্থাৎ ২৫ জানুয়ারি থেকে ৫ ফেব্রুয়ারি ইউরোপীয় দেশ নেদারল্যান্ডের রটারড্যাম শহরে বসবে এই উৎসবের মূল আসর। সেখানেই বাংলাদেশের হয়ে অংশ নিচ্ছে পেট কাটা ‘ষ’। ইউরোপের সম্মানজনক যতগুলো চলচ্চিত্র উৎসব রয়েছে সেগুলোর মধ্যে অন্যতম এই রটারড্যাম ফিল্ম ফেস্টিভ্যাল।

ভৌতিক ঘরানার ৪টি ভিন্ন গল্প নিয়ে তৈরি হয়েছিল দারাজ নিবেদিত চরকি অরিজিনাল অ্যান্থোলজি সিরিজ পেট কাটা ষ। চলতি বছরের এপ্রিল মাসে ‘ষ’ মুক্তি পেয়েছিল চরকিতে। মুখে মুখে প্রচলিত বিভিন্ন কুসংস্কার, লোককথার প্রেক্ষাপটে বর্তমান আবহে তৈরি এই সিরিজ।

‘এই বিল্ডিংয়ে মেয়ে নিষেধ’, ‘মিষ্টি কিছু’, ‘লোকে বলে’ ও ‘নিশির ডাক’ নামের চারটি দেশি ভূতের গল্প নিয়ে ছিল এই সিরিজ। উৎসবে মুক্তি পাবে সিরিজটির সিনেমা ভার্সন। এই কনটেন্টে অভিনয় করেছেন আফজাল হোসেন, চঞ্চল চৌধুরী, কাজী নওশাবা আহমেদ, সোহেল মন্ডল, শিরিন আক্তার শিলা, মোরশেদ মিশু, সাঈদা তাসলিমা হোসান নদী, প্রীতম হাসান ও মাসুদা খান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ