Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দ্বীনি শিক্ষার ঐতিহাসিক প্রাণকেন্দ্র কাগতিয়া মাদরাসা

কাগতিয়া কামিল মাদরাসার ৮৮তম এনামী জলসায় বক্তারা

প্রেস বিজ্ঞপ্তি : | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২২, ১২:০২ এএম

কাগতিয়া কামিল এম.এ মাদরাসা আধুনিক সব সুযোগ-সুবিধা দিয়ে শিক্ষার্থীদের তৈরি করে যাচ্ছে। দৃষ্টিনন্দন একাডেমিক ভবন সুবিশাল খেলার মাঠ, বিজ্ঞানমনস্ক চিন্তাচেতনার বিকাশের লক্ষে কম্পিউটার ল্যাব, অমূল্য সব কিতাব দিয়ে গড়ে তোলা হয়েছে সুবৃহৎ গ্রন্থাগার যা এ মাদরাসাকে করেছে অন্যান্য। শিক্ষার্থীদের ঈর্ষনীয় ফলাফল এ মাদরাসাকে করেছে সমৃদ্ধ। মূল ক্যাম্পাসের পাশাপাশি চট্টগ্রাম মহানগর ক্যাম্পাসের অগ্রযাত্রায় গুণগত শিক্ষার প্রসারে মাইলফলক সৃষ্টি করেছে। প্রিয় রাসুল (দ.) বলেছেন, প্রত্যেক মুসলমান নর-নারীর জন্য জ্ঞান অর্জন করা ফরজ।
হাদীস শরীফে বর্ণিত হয়েছে, ইলম বা জ্ঞান হলো দুই ধরনের একটি এলমুল লেসান অপরটি এলমুল জেনান। এই দুই ধরনের এলমের ভান্ডার হলো কাগতিয়া মাদরাসা। একজন শিক্ষার্থীকে আদর্শ মানুষ হিসেবে গড়ে তোলার জন্য যাবতীয় ব্যবস্থা সুচারুভাবে করা আছে এ মাদরাসায়। আলোকিত মানুষ তৈরিতে এ মাদরাসা যুগান্তকারী ভূমিকা পালন করছে। গত শনিবার বায়েজিদ মহানগর ক্যাম্পাস সম্মুখস্থ ময়দানে অনুষ্ঠিত কাগতিয়া কামিল এম.এ মাদরাসার ৮৮তম এনামী জলসায় বক্তারা এ কথা বলেন।
সভাপতিত্ব করেন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন মহাসচিব আল্লামা প্রিন্সিপাল শাব্বীর আহমদ মোমতাজী। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সিনেট ও সিন্ডিকেট সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আবুল মনছুর, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় গণিত বিভাগের প্রফেসর ড. জালাল আহমদ, নানুপুর মাজহারুল উলুম গাউছিয়া ফাযিল মাদরাসার প্রিন্সিপাল আল্লামা মুছলেহ উদ্দীন আহমদ মাদানী, ২ নং জালালাবাদ ওয়ার্ড কাউন্সিলর আলহাজ্ব মোহাম্মদ সাহেদ ইকবাল বাবু, চাঁদপুর আওয়ামী মুক্তিযোদ্ধালীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা কমান্ডার সিদ্দিকুর রহমান খান, বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মুহাম্মদ সরওয়ার কামাল, বীর মুক্তিযোদ্ধা মো. দেলওয়ার হোসেন খান প্রমুখ। জলসায় বক্তব্য রাখেন মাওলানা মোহাম্মদ কারিমুল মওলা, মাওলানা মুহাম্মদ শফিউল আলম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ