Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাঁচ মাসে উন্নয়ন বাজেট খরচ মাত্র ৪৭ হাজার কোটি

অর্থনৈতিক সঙ্কট

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২২, ১২:০২ এএম

অর্থনৈতিক সঙ্কটের চিত্র ফুটে উঠেছে চলতি বছরের সরকারি প্রকল্পগুলোতে। অর্থবছরের (২০২২-২৩) প্রথম পাঁচ মাস জুলাই-নভেম্বরে এডিপি বাস্তবায়নের হার ১৮ দশমিক ৪১ শতাংশ। তবে অক্টোবরে বার্ষিক উন্নয়ন উন্নয়ন বাজেট (এডিপি) বাস্তবায়নের হার পাঁচ বছরের মধ্যে সর্বনিম্নে থাকলেও নভেম্বরে তা কিছুটা বেড়েছে। বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) সূত্রে এ তথ্য জানা গেছে। আইএমইডি’র তথ্য বিশ্লেষণে দেখা যায়, জুলাই থেকে নভেম্বরে এডিপি বাস্তবায়ন হয়েছে ৪৭ হাজার ১২২ কোটি টাকার। এ বছর এডিপিতে বরাদ্দ ২ লাখ ৫৬ হাজার কোটি টাকা। অর্থাৎ বরাদ্দের তুলনায় বাস্তবায়ন ১৮ দশমিক ৪১ শতাংশ। গত অর্থবছরের (২০২১-২২) একই সময়ে তা ছিল ১৮ দশমিক ৬১ শতাংশ। ২০২০-২১ অর্থবছরের একই সময়ে বাস্তবায়নের হার ছিল সর্বোচ্চ ১৭ দশমিক ৯৩ শতাংশ। এছাড়া একক মাস হিসেবে শুধু নভেম্বরে মন্ত্রণালয় ও বিভাগগুলো প্রকল্প বাস্তবায়নে খরচ করেছে ৫ দশমিক ৭৭ শতাংশ। এ মাসে সরকারি বিভিন্ন প্রকল্পে বাজেট বাস্তবায়ন হয়েছে ১৪ হাজার ৭৬৪ কোটি টাকা। এর আগের বছরের নভেম্বরে বাস্তবায়ন ছিল ৫ দশমিক ৫৫ শতাংশ। অর্থাৎ একক মাস হিসেবে গত বছরের তুলনায় বাস্তবায়ন বেড়েছে।
এডিপির তথ্য বিশ্লেষণে দেখা যায়, নভেম্বর পর্যন্ত সরকারের বিভিন্ন প্রতিষ্ঠান সরকারের অর্থ খরচ করেছে ২৭ হাজার ৪৪৯ কোটি টাকা। যা বরাদ্দের ১৮ দশমিক ৪২ শতাংশ। বিদেশি অর্থ খরচ করেছে ১৭ হাজার ৭০৯ কোটি টাকা, যা মোট বরাদ্দের ১৯ দশমিক ২৯ শতাংশ। এছাড়া বাকি অর্থ খরচ হয়েছে প্রতিষ্ঠানগুলোর নিজস্ব তহবিল থেকে। তা ১ হাজার ৯১৪ কোটি টাকা, যা মোট বরাদ্দের ১৯ দশমিক ৩৭ শতাংশ। এ বছরে মন্ত্রণালয় ও বিভাগগুলোর মোট প্রকল্প সংখ্যা ১ হাজার ৪৯৬টি। এরমধ্যে মূল প্রকল্প ১ হাজার ৪৪১টি, উপ-প্রকল্প ৪৬টি এবং উন্নয়ন সহায়তা থোক ৯টি। এ প্রকল্পগুলোর মধ্যে কারিগরি সহায়তা প্রকল্প ১০৬টি, বিনিয়োগ প্রকল্প ১ হাজার ২৯৬টি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ