Inqilab Logo

শুক্রবার, ০৭ জুন ২০২৪, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খাস জমিতে মাছ শুকাতে দিতে হয় টাকা

কলাপাড়া (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২২, ১২:০২ এএম

পটুয়াখালীর কলাপাড়ার মহিপুরে সরকারি খাস জমিতে রোদে মাছ শুকাতে দেয়ায় দরিদ্র জেলেদের কাছ থেকে টাকা আদায়ের অভিযোগ পাওয়া গেছে। উপজেলার নিজামপুরের বাসিন্দা হান্নান হাওলাদারসহ তার সাঙ্গপাঙ্গদের বিরুদ্ধে এমন অভিযোগ উঠেছে। সূত্র জানায়, আন্ধারমানিক নদীর তীর ঘেঁষে মহিপুর ইউনিয়নের নিজামপুরসহ কয়েকটি গ্রামের জেলেরা শীত মৌসুমে মশারী নেটের ওপর এক ধরনের গুড়া চিংড়ি রোদে শুকিয়ে শুঁটকি করে আসছে। এজন্য নদীর তীরে চর ভূমিসহ কৃষি জমি ব্যবহার করে জেলেরা। ব্যক্তিমালিকানা জমির মালিকদের ভাড়া দিতে হয়। দুই বিঘা জমির জন্য অবস্থান ভেদে এক মৌসুমে ৪০ থেকে ৮০ হাজার টাকায় ভাড়া নেয় জেলেরা। কিন্তু চরের খাস জমি ব্যবহার করতে স্থানীয় হান্নান হাওলাদার গংদের টাকা দিতে হয়, এমন অভিযোগ ভুক্তভোগীদের। স্থানীয় ছগির খান জানান, সরকারি এ খাস জমিতে জেলেরা রোদে মাছ শুকাতে দিলে টাকা দিতে হয় হান্নান হাওলাদারকে। নতুবা হেনস্থা হতে হয় তার হাতে। অভিযুক্ত হান্নান হাওলাদার জানান, তার বিরুদ্ধে আনা অভিযোগ সম্পূর্ণ মিথ্যা। ওই জমিতে তিনি নিজে শুটকি করতে ব্যবহার করছেন।
সগির খান আরেক ইউনিয়ন থেকে এসে সেচ্ছাসেবক লীগের নাম ভাঙিয়ে ওই জমি দখল করতে গিয়েছিলেন, ব্যর্থ হয়ে এখন অন্যের নামে বদনাম রটাচ্ছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ