Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাংলাদেশ দূতকে ডেকে পিটার হাসের নিরাপত্তা নিয়ে উদ্বেগ জানালো যুক্তরাষ্ট্র

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২২, ১২:৫৪ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতকে ডেকে ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাসের নিরাপত্তা নিয়ে উদ্বেগ জানিয়েছেন জো বাইডেন প্রশাসনের প্রভাবশালী কর্মকর্তা ডোনাল্ড লু।
সেগুনবাগিচা এবং ওয়াশিংটনের বাংলাদেশ দূতাবাসের তরফে বৈঠকটি পূর্বনির্ধারিত ছিল বলে দাবি করা হয়েছে। এটাকে ঠিক ‘তলব’ বলতে চাইছে না ঢাকা। ওয়াশিংটন এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু বলেনি। তবে দায়িত্বশীল কূটনৈতিক সূত্র এটা নিশ্চিত করেছে যে, সেই বৈঠক বা আলোচনায় মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে ঢাকার শাহীনবাগে ঘটে যাওয়া অনাকাঙ্খিত ঘটনাই ছিল মুখ্য আলোচ্য। বলতে গেলে ওই ইস্যুতেই দ্বিপক্ষীয় আলোচনা সীমাবদ্ধ ছিল।

সূত্র মতে, ১৫ ডিসেম্বর মধ্যাহ্নে মার্কিন পররাষ্ট্র দপ্তরে যান বাংলাদেশ দূত মোহাম্মদ ইমরান। সঙ্গে ছিলেন দূতাবাসের একাধিক কর্মকর্তা। কিছুক্ষণ অপেক্ষার পর স্টেট ডিপার্টমেন্টের মধ্য ও দক্ষিণ এশিয়া বিষয়ক মন্ত্রী ডোনাল্ড লু বাংলাদেশ দূত মোহাম্মদ ইমরানের সঙ্গে কথা বলেন।

উল্লেখ গত ১৪ ডিসেম্বর ঢাকায় কর্মরত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ২০১৩ সালে গুম হওয়া বিএনপি নেতা সাজেদুল ইসলাম সুমনের পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করতে তার শাহীন বাগের বাসায় যান। সেখানে তিনি সরকার সমর্থকদের বাধার মুখে পড়েন। মায়ের কান্না নামের একটি সংগঠন তাকে একটি কাগজ দেয়াকে কেন্দ্র করে নিরাপত্তাহীনতায় তিনি দ্রুত স্থান ত্যাগ করেন। অতপর তিনি পররান্ত্র মন্ত্রণালয়ে গিয়ে পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে দেখা করে বিষয়টি অবহিত করলে তিনি উল্টাপাল্টা কথা শুনিয়ে দেয়। এ নিয়ে বিতর্কের ঝড় উঠে। এ নিয়ে গত বুধবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের নিয়মিত সংবাদ সম্মেলনের সময় উপপ্রধান মুখপাত্র ভেদান্ত প্যাটেল বলেন, পিটার হাসের ‘নিরাপত্তা উদ্বেগের’ কথা সরকারের সর্বোচ্চ পর্যায়ে জানিয়েছে যুক্তরাষ্ট্র।

এদিকে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন বলেন, মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের নিরাপত্তা নিয়ে যে পরিস্থিতি তৈরি হয়েছে, তা দুই দেশের সম্পর্কে কোনো প্রভাব ফেলবে না। #



 

Show all comments
  • মর্মভেদী ১৯ ডিসেম্বর, ২০২২, ৯:১০ এএম says : 0
    আমেরিকা সুন্দর কাজ করেছে
    Total Reply(0) Reply
  • আলিফ ১৯ ডিসেম্বর, ২০২২, ৯:১৭ এএম says : 0
    আ.লীগ সরকার নড়বড়ে রয়েছে। এজন্য তারা আমেরিকা রাষ্ট্রদূতকে রাজনীতি শিখাতে চায়। তারা জানে না যে, আমেরিকা ইচ্ছা করলে আ.লীগ সরকার একটু সময়ও ক্ষমতায় থাকতে পারবে না।
    Total Reply(0) Reply
  • Rezaul Karim ১৯ ডিসেম্বর, ২০২২, ৯:১২ এএম says : 0
    আ.লীগ চায় জোড় করে ক্ষমতায় থাকতে। এজন্য তারা মিথ্যা তথ্য দিয়ে বোকা বানাতে চায়
    Total Reply(0) Reply
  • Rezaul ১৯ ডিসেম্বর, ২০২২, ৯:১৪ এএম says : 0
    আ.লীগ সরকার চায় সবাই তাদের মনমতো চলুক। এজন্য তারা আমেরিকা রাষ্ট্রদূতকেও অপমাণ করতে চায়। তারা জানে না যে, আমেরিকাে ইচ্ছা করলে এ সরকার ক্ষমতায় থাকতে পারবে না
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন

১৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ