Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

তৃণমূল বিএনপিকে নিবন্ধন দেয়ার নির্দেশ সুপ্রিম কোর্টের

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২২, ১২:৫৪ এএম

‘তৃণমূল বিএনপি’ নামক রাজনৈতিক দলকে নিবন্ধন প্রদানের নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্ট। আবেদনের শুনানি শেষে গতকাল রোববার প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে আপিল বিভাগীয় বেঞ্চ এ আদেশ দেন। ‘তৃণমূল বিএনপি’র নেতৃত্বে রয়েছেন সাবেক মন্ত্রী ও বিএনপি নেতা ব্যারিস্টার নাজমুল হুদা। নাজমুল হুদার পক্ষে শুনানি করেন অ্যাভোকেট শাহ মঞ্জুরুল হক। নির্বাচন কমিশনের পক্ষে শুনানিতে অংশ নেন অ্যাডভোকেট মোহাম্মদ ইয়াছিন।
অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক বলেন, হাইকোর্ট তৃণমূল বিএনপিকে নিবন্ধন দিতে নির্দেশ দিয়েছিলেন। হাইকোর্টের রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করে নির্বাচন কমিশন। গতকাল ইসির লিভ টু আপিল খারিজ করে হাইকোর্টের রায় বহাল রেখেছেন আপিল বিভাগ। এর ফলে তৃণমূল বিএনপিকে নিবন্ধন দিতে হবে। এর আগে ২০১৮ সালের ৪ নভেম্বর নাজমুল হুদার নেতৃত্বাধীন তৃণমূল বিএনপিকে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন দেয়ার নির্দেশ দেন হাইকোর্ট। এ বিষয়ে জারি করা রুল চূড়ান্ত ঘোষণা করে বিচারপতি তারিক উল হাকিম এবং বিচারপতি মো: সোহরাওয়ার্দীর তৎকালিন ডিভিশন বেঞ্চ এ রায় দেন। এ রুলের শুনানিতে অ্যামিকাস কিউরি হিসেবে সাবেক অ্যাটর্নি জেনারেল এএফ হাসান আরিফ, সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এমকে রহমান ও সংবিধান বিশেষজ্ঞ ড. শাহদীন মালিকের মতামত দেন। ওই বছর ১৪ জুন ‘তৃণমূল বিএনপি’র নিবন্ধনের আবেদন প্রত্যাখ্যান করে নির্বাচন কমিশন। এই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে রিট করেন নাজমুল হুদা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ