Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

এসডিজি অর্জনে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে : তাজুল ইসলাম

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২২, ১২:৫৪ এএম

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা এসডিজি অর্জন করতে সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম।
গতকাল রোববার রাজধানীর তেজগাঁওয়ে একটি দৈনিক পত্রিকার আয়োজিত টেকসই উন্নয়ন অভীষ্ট-৬: নিরাপদ পানি, স্যানিটেশন ও হাইজিন, প্রত্যাশা ও করণীয়’ শীর্ষক জাতীয় সেমিনারে তিনি এ আহ্বান জানান। স্থানীয় সরকারমন্ত্রী বলেন, এসডিজি অভীষ্ট-৬ অর্জনের জন্য সরকারের পাশাপাশি উন্নয়ন অংশীদার ও বেসরকারি প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে। সরকারের এককভাবে সাফল্য অর্জন করা কঠিন, সামষ্টিকভাবে আমাদের নিজ নিজ ভূমিকা পালন করতে হবে।
তিনি বলেন, নিরাপদ পানি ও স্যানিটেশন নিশ্চিত করতে সরকারের প্রচেষ্টা রয়েছে। প্রান্তিক জনগোষ্ঠীর প্রতি আলাদাভাবে গুরুত্ব দেওয়া হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এখন জাতীয় বাজেট স্থিতিশীল অবস্থায় রয়েছে। আমাদের বাজেট বাস্তবায়নে সক্ষমতা বৃদ্ধি করতে হবে।
তাজুল ইসলাম বলেন, উপকূলীয়, পার্বত্য ও খরাপ্রবণ এলাকার জন্য আমাদের ভিন্ন ভিন্নভাবে সমাধান করতে হবে। শহরের দরিদ্র ও ধনী শ্রেণির জন্য আলাদা পানির দর নির্ধারণ করা যেতে পারে। গুলশান-বনানী অভিজাত এলাকায় পানির দর বেশি ও বস্তি এলাকায় পানির দর কম করার ব্যবস্থা করতে হবে। মন্ত্রী বলেন, সেমিনার বা সিম্পোজিয়ামের মাধ্যমে জ্ঞানচর্চা সবসময় গুরুত্বপূর্ণ। কিন্তু একই সঙ্গে লক্ষ্য রাখতে হবে যেন, এগুলোর মাধ্যমে সঠিক তথ্য মানুষের মধ্যে ছড়িয়ে যায়। সেমিনারে বক্তারা এসডিজি অভীষ্ট-৬ অর্জনে নিরাপদ পানি, স্যানিটেশন ও হাইজিন খাতে বরাদ্দ বৃদ্ধির পাশাপাশি গ্রাম ও শহরের মধ্যে বিনিয়োগের ন্যায্যতা নিশ্চিত করতে হবে দাবি জানান। এতে বক্তব্য রাখেন সংরক্ষিত আসনের সংসদ সদস্য সৈয়দা রুমানা আক্তার। সেমিনারে সভাপতিত্ব করেন আমাদের সময় পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মোহাম্মদ গোলাম সারওয়ার।
মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজর পরিচালক রিসার্স ফেলো মাহফুজ কবির। এছাড়াও বক্তব্য রাখেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী সাইফুর রহমান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ