Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

৪ মাসে কোনো প্ল্যান পাস করেনি আবাসন উদ্যোক্তারা : রিহ্যাব

ড্যাপ জটিলতা বুধবার শুরু হচ্ছে আবাসন মেলা

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২২, ১২:৫৪ এএম

আবাসন খাতের সংগঠন রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (রিহ্যাব) প্রথম সহ-সভাপতি কামাল মাহমুদ জানিয়েছেন, রাজউক নতুন ড্যাপের প্রজ্ঞাপন জারি করার পর গত প্রায় ৪ মাসে রিহ্যাবের কোনো সদস্য জমির মালিকের সঙ্গে কোনো চুক্তি বা সমঝোতায় যেতে পারেননি। নতুন করে কেউই কোনো প্ল্যান পাস করেননি। পুরাতন প্রকল্পগুলো নিয়েই অনেকে কাজ করছেন। এ কারণে আগামীতে ফ্ল্যাটের সংকট তৈরি হবে এবং দামও বেড়ে যাবে। গতকাল রাজধানীর সোনারগাঁও হোটেলে ৫ দিনব্যাপী ‘রিহ্যাব ফেয়ার ২০২২’ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। প্রতিবারের মত এবারও ঢাকায় রিহ্যাবের বার্ষিক আবাসন মেলা শুরু হচ্ছে;যেটিকে দাম বেড়ে যাওয়ার আগেই শহরাঞ্চলে সুলভ মূল্যে ফ্ল্যাট কিংবা বাড়ি কেনার ‘শেষ সুযোগ’ বলছেন আয়োজকরা।
কামাল মাহমুদ বলেন, নতুন ড্যাপের কারণে পরিবেশবান্ধব উপায়ে বসবাস করার জন্য মৌলিক চাহিদার অন্যতম আবাসনের স্বপ্ন মধ্যবিত্তদের নাগালের বাইরে চলে যাচ্ছে। সবার জন্য মানসম্মত আবাসন আরও কঠিন হয়ে যাবে। সেজন্য রাজউকসহ ড্যাপের আহ্বায়ক এলজিআরডি মন্ত্রীর সঙ্গে দেখা করে আমাদের উদ্বেগের বিষয় তুলে ধরেছি। ফার এর পরিমাণ সংশোধনের দাবি জানিয়েছি। আশা করি ফার এর পরিমাণ সংশোধন করা হবে। তিনি বলেন, ফার হ্রাসের কারণে মূলত ঢাকায় বেশিরভাগ ভবন হবে ৪ থেকে ৫ তলা। ফলে আগামীতে আবাসন সংকট প্রকট হবে। ফ্ল্যাটের দাম এবং বাড়িভাড়া বাড়বে। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে রিহ্যাবের সহ-সভাপতি ও মেলা আয়োজক কমিটির চেয়ারম্যান প্রকৌশলী মোহাম্মদ সোহেল রানা বলেন, দেশের অর্থনৈতিক সমগ্র নির্মাণ খাতের অবদান প্রায় ১৫ শতাংশ। বাংলাদেশের আবাসন শিল্প শুধু আবাসনই সরবরাহ করছে না, একই সঙ্গে ৪০ লাখ শ্রমিকের ওপর নির্ভরশীল ২ কোটি লোকের অন্নের জোগান দিয়েছে। এ খাতের আয় পুনরায় বিনিয়োগ হয়েছে অন্য উৎপাদনশীল খাতে। দেশের বেশ কয়েকটি বড় শিল্পগ্রুপের যাত্রা শুরু হয়েছে আবাসন শিল্প দিয়ে। ফলে আবাসন খাত অনেক নতুন নতুন উদ্যোক্তাদের সৃষ্টি করছে।
সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ২১ ডিসেম্বর থেকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হচ্ছে রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) ফেয়ার। ২১-২৫ ডিসেম্বর পর্যন্ত চলবে এ মেলা।
রিহ্যাব মেলা উদ্বোধন করবেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, রাজউক চেয়ারম্যান আনিছুর রহমান মিঞা।
আগামী বুধবার বেলা ১১টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ মেলার উদ্বোধনী অধিবেশন অনুষ্ঠিত হবে। প্রথমদিন ক্রেতা-দর্শনার্থীরা দুপুর ২টা থেকে মেলায় প্রবেশ করতে পারবেন। বাকি দিনগুলোতে সকাল ১০ থেকে রাত ৯টা পর্যন্ত ক্রেতা-দর্শনার্থীরা মেলায় প্রবেশ করতে পারবে। মেলায় দুই ধরনের টিকিট থাকছে। একটি সিঙ্গেল এন্ট্রি, অপরটি মাল্টিপল এন্ট্রি। সিঙ্গেল টিকিটের প্রবেশমূল্য ৫০ টাকা। আর মাল্টিপল এন্ট্রি টিকিটের প্রবেশমূল্য ১০০ টাকা। মাল্টিপল এন্ট্রি টিকিট দিয়ে একজন দর্শনার্থী মেলা চালাকালে পাঁচবার প্রবেশ করতে পারবেন। রিহ্যাবের বার্ষিক এ আয়োজনে থাকছে ১৮০টি স্টল। এরমধ্যে তিনটি ডায়মন্ড প্যাভিলিয়ন, সাতটি গোল্ড স্পন্সর, ২২টি কো-স্পন্সর, ১৬টি বিল্ডিং ম্যাটেরিয়ালস ও ১৩ অর্থলগ্নীকারী কোম্পানি তাদের পণ্য ও সেবা নিয়ে মেলায় হাজির থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ