Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মীর মশাররফ হোসেনের মৃত্যুবার্ষিকী আজ

রাজবাড়ি জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২২, ১২:৫৬ এএম

আধুনিক বাংলা গদ্য সাহিত্যের প্রথম মুসলিম রূপকার, ঊনবিংশ শতাব্দীর সর্বশ্রেষ্ঠ সাহিত্যিক, কালজয়ী উপন্যাস বিষাদসিন্ধুর রচয়িতা মীর মশাররফ হোসেনের ১১১তম মৃত্যুবার্ষিকী আজ ১৯ ডিসেম্বর। এ সাহিত্যিক ১৮৪৭ সালের ১৩ নভেম্বর কুষ্টিয়া লাহিনীপাড়া জন্মগ্রহণ করেন। তার বাবা মীর মোয়াজ্জেম হোসেন ও মাতা দৌলতন নেছা। ১৯১১ সালের ১৯ ডিসেম্বর রাজবাড়ি জেলার বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়নের পদমদী গ্রামে মৃত্যুবরণ করেন। সেখানেই তাকে সমাহিত করা হয়। তার স্মৃতি রক্ষার্থে সাংস্কৃতি মন্ত্রণালয়ের অর্থায়নে পদমদীতে মীর মশাররফ হোসেন স্মৃতি কেন্দ্র নির্মাণ করা হয়।
মীরের মৃত্যুবার্ষিকী উপলক্ষে ১৯ ডিসেম্বর সকালে স্মৃতিকেন্দ্রে পুষ্পমাল্য অর্পন, আলোচনা সভা ও দোয়ার অনুষ্ঠানের আয়োজন করেছে স্থানীয় প্রশাসন।
উপজেলা নির্বাহী অফিসার আম্বিয়া সুলতানা বলেন, মীরের মৃত্যুবার্ষিকী উপলক্ষে সমাধিতে পুষ্পস্তবক অর্পন, মিলাদ, দোয়া ও আলোচনার সভার আয়োজন করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ