Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

দীর্ঘ ২০ মাস কারাভোগের পর জামিনে মুক্তি পেলেন হেফাজত নেতা মাওলানা আজিজুল হক ইসলামাবাদী

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২২, ৬:৫৩ পিএম

দীর্ঘ ২০ মাস কারাভোগের পর নানা বাধা-বিপত্তি, ষড়যন্ত্র ও চক্রান্তের জাল ছিন্ন করে আইনি লড়াইয়ের মাধ্যমে হাইকোট থেকে জামিনে মুক্তিলাভ করেছেন, হেফাজতে ইসলাম বাংলাদেশের সাবেক সাংগঠনিক সম্পাদক, বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির যুগ্ম-মহাসচিব, বাংলাদেশ ইসলামী ছাত্রসমাজের সাবেক কেন্দ্রীয় সভাপতি, বাংলাদেশ ইসলামী যুবসমাজের আহবায়ক মাওলানা মুহাম্মদ আজিজুল হক ইসলামাবাদী।

গত বছরের ১১ এপ্রিল তাঁকে মিথ্যা ও হয়রানীমূলক মামালায় গ্রেফতার করা হয়। নিম্ন আদালতে বারবার চেষ্টা করেও সরকারের বাধায় দীর্ঘদিন কোন মামলার জামিন হয়নি। একাধিক মামলার জামিন উচ্চ আদালতের মাধ্যমে স্থগিত করিয়ে দেয়া হয়।

এভাবে আদালতকে প্রভাবিত ও নাগরিকের মানবাধিকার হরণ করে মাওলানা আজিজুল হক ইসলামাবাদীকে ৩০টি মিথ্যা ও ষড়যন্ত্রমূলক মামলায় দীর্ঘ ২০ মাস কারাগারে আটক রাখা হয়। সেখানে ৫১ দিন রিমান্ডে অমানবিক নির্যাতনের ফলে তিনি হাটু, ঘাড় ও কোমরে প্রচণ্ড ব্যাথাসহ জটিল রোগ যক্ষ্মায় আক্রান্ত হয়ে পড়েন। এছাড়াও তাঁর শ্বাসকষ্ট, হার্টের সমস্যা ও হাই প্রেশার রয়েছে। এসব শারিরীক অসুস্থতা ও জটিলতায় কারাগারে তিনি অত্যন্ত মানবেতর দিন যাপন করেন। এমনকি নামাযে রুকু, সিজদা করাও তাঁর পক্ষে কষ্টসাধ্য হয়ে পড়ে বলে জানা গেছে।

এ করুণ অবস্থায় তাঁর সুচিকিৎসার স্বার্থে নেজামে ইসলাম পার্টি, ইসলামী ছাত্রসমাজসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে তার মুক্তি দাবি জোরালো হলেও তাঁকে মিথ্যা ও হয়রানীমূলকভাবে কারাগারে আটকে রাখা হয়। অবশেষে দীর্ঘ ১৮ মাস পর হাইকোট থেকে সব মামলায় জামিন নিয়ে বের হওয়ার প্রাক্কালে পটিয়া থানার নতুন আরেকটি মিথ্যা মামলায় গ্রেফতার দেখিয়ে তাঁকে অন্যায়ভাবে আটকিয়ে রাখা হয়।

অবশেষে দীর্ঘ আইনী লড়াইয়ের মাধ্যমে হাইকোট থেকে সর্বমোট ৩০টি মামলায় জামিন পেয়ে রবিবার (১৮ ডিসেম্বর) বিকেলে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি পেয়েছেন আপোষহীন সংগ্রামী নেতা, মজলুম আলেমেদ্বীন মাওলানা আজিজুল হক ইসলামাবাদী।

নেজামে ইসলাম পার্টির এক সংবাদ বিজ্ঞপ্তিতে মাওলানা ইসলামাবাদীর মুক্তির সংবাদ নিশ্চিত করা হয়েছে এবং জানানো হয়েছে, তিনি দেশবাসীকে সালাম জানিয়ে তার জন্য দোয়া চেয়েছেন।#



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ