Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

৩০ ডিসেম্বর সারাদেশে গণতন্ত্র মঞ্চের গণমিছিল ও সমাবেশ

যুগপৎ আন্দোলনের প্রথম কর্মসূচি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২২, ১২:০৫ এএম

যুগপৎ আন্দোলনের প্রথম কর্মসূচি হিসেবে ৩০ ডিসেম্বর সারাদেশে গণমিছিল ও সমাবেশ ঘোষণা করেছে গণতন্ত্র মঞ্চ। গতকাল জাতীয় প্রেসক্লাবে এই কর্মসূচি ঘোষণা করেন গণতন্ত্র মঞ্চের অন্যতম শীর্ষ নেতা নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না।
২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিনকে কালো দিন উল্লেখ করে ওইদিনের প্রতি ঘৃণা জানিয়ে এ কর্মসূচি ঘোষণা করেন তিনি।
এর আগে গত ১২ ডিসেম্বর সরকার ‘হটাতে’ বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলন ও রাষ্ট্র ব্যবস্থার পরিবর্তনে ১৪ দফা কর্মসূচি ঘোষণা করে সাত দলের জোট গণতন্ত্র মঞ্চ। রাজধানীর তোপখানা রোডে বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদের অডিটোরিয়ামে এক সংবাদ সম্মেলন থেকে গণতন্ত্র মঞ্চের নেতা নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না এ কর্মসূচি ঘোষণা করেন। ঘোষিত ১৪ দফার আলোকেই এ জোট বিএনপির সাথে ‘যুগপৎ আন্দোলন’ কর্মসূচি নিয়ে মাঠে থাকবে বলে জানান মান্না।
মাহমুদুর রহমান মান্না বলেন, খালেদা জিয়ার মুক্তি, মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসসহ অনেক নেতাকর্মীর মুক্তির দাবি এবং সরকারের অত্যাচার নির্যাতনের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার দাবিতে সেদিন গণমিছিল ও সমাবেশের কর্মসূচি ঘোষণা করছি। কেন্দ্রীয় কর্মসূচি হিসেবে আমরা ঢাকা মহানগরীতে বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ করবো, সেখান থেকে গণমিছিল শুরু হবে।
মান্না সংবাদ সম্মেলন ডাকার প্রেক্ষাপট তুলে ধরে বলেন, বিএনপির পক্ষ থেকে একটা কর্মসূচি ঘোষণা করা হয়েছিল ১০ তারিখের গণসমাবেশ থেকে। যে কোনোভাবেই হোক না কেনো এটার সঙ্গে ক্ষমতাসীন আওয়ামী লীগের সম্মেলনের একটা তারিখের সংঘাত হয়েছে। বিএনপি আমাদের কাছে জিজ্ঞাসা করেছিল, যেহেতু আন্দোলন গড়ে তোলার ব্যাপারে আমরা গণতন্ত্র মঞ্চ বিএনপির সঙ্গে মতবিনময় আদান-প্রদান করছি, আলোচনা করছি। তারা আমাদের জানিয়েছিল এ পরিস্থিতিতে কী করা যেতে পারে। আমরা সবাই এ ব্যাপারে একমত হয়েছি। তিনি বলেন, এ কর্মসূচি আমরা ছাড়াও আরও অনেক দল ঘোষণা করবে। একই সঙ্গে একই রকম দাবিতে সে দিনটি তারা পালন করবে। আমাদের আন্দোলন হচ্ছে এ সরকারের পদত্যাগের দাবি। সেখানে একটা অন্তরবর্তী সরকার প্রতিষ্ঠা করা, দেশের নির্বাচনের উপযুক্ত মাঠ তৈরি করা।
গত ১২ ডিসেম্বর গণতন্ত্র মঞ্চ সরকার পতনে ১৪ দফা দাবি উপস্থাপন করে বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলনে মাঠে থাকার ঘোষণা দেয়। এর আগে গত ১০ ডিসেম্বর ঢাকার বিভাগীয় সমাবেশ থেকে ১০ দফা কর্মসূচি ঘোষণা করে আগামী ২৪ ডিসেম্বর গণমিছিলের কর্মসূচি ঘোষণা করেছিল।
সংবাদ সম্মেলনে বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাইফুল হক, আকবর খান, গণসংহতি আন্দোলনের জোনায়েদ সাকি, ভাসানী অনুসারী পরিষদের শেখ রফিকুল ইসলাম বাবলু, হাবিবুর রহমান রিজু, রাষ্ট্র সংস্কার আন্দোলনের হাসনাত কাইয়ুম, ইমরান ইমন, জেএসডির শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, কামাল উদ্দিন পাটোয়ারি, গণঅধিকার পরিষদের মো. রাশেদ খান, নাগরিক ঐক্যে শহীদুল্লাহ কায়সার প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ