Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

গৃহকর্মী শিশুদের অধিকার নিশ্চিত করতে সচেতনতা বাড়ানোর উপর গুরুত্বারোপ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

গৃহকাজে নিয়োজিত (গৃহকর্মী) শিশুদের অধিকার নিশ্চিত করতে সচেতনতা বাড়ানোর উপর গুরুত্বারোপ করেছেন বিশিষ্টজনেরা। বেসরকারি উন্নয়ন সংস্থা ‘অ্যাকশন ফর সোশ্যাল ডেভেলপমেন্ট (এএসডি)’ আয়োজিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তারা বলেছেন, জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টিতে শিক্ষার্থীরা বিশেষ ভ‚মিকা রাখতে পারে। তাই সারাদেশের শিক্ষার্থীদের এই কর্মসূচির আওতায় নিয়ে আসতে হবে।
গতকাল বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রাজধানীর বিশ^সাহিত্য কেন্দ্র মিলনায়তনে আয়োজিত ওই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিশু সাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক। এএসডি’র নির্বাহী পরিচালক এম এ করিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন উন্নয়র সংস্থা ‘আঁলিয়স ফ্রঁসেস’ ঢাকার পরিচালক ফ্রঁসোয়া ঘ্রোঁঞ্জ, ডেভেলপমেন্ট অব চিলড্রেন অ্যাট হাই রিস্ক (ডিসিএইচআর) প্রকল্পের ব্যবস্থাপক ইউ কে এম ফারহানা সুলতানা, এএসডি’র কর্মসূচি পরিচালক মো. হামিদুর রহমান ও প্রজেক্ট অফিসার গুল-ই-জান্নাত জেনী প্রমূখ।

অনুষ্ঠানে জানানো হয়, গৃহকাজে নিয়োজিত শিশুদের অধিকার বিষয়ে শিক্ষার্থীদেরকে আরো সচেতন করে তুলতে দেশের মাধ্যমিক পর্যায়ের রচনা লেখা প্রতিযোগিতার আয়োজন করা হয়। ‘গৃহকর্মে নিয়োজিত শিশু ঃ আমার ভাবনা’ শীর্ষক ওই প্রতিযোগিতায় সারাদেশ থেকে ৫শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে। অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে সেরা ১০জনকে পুরষ্কৃত করা হচ্ছে।

এই উদ্যোগকে স্বাগত জানিয়ে শিশু সাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক বলেন, ব্যাতিক্রমধর্মী এই অনুষ্ঠানে আসতে পেরে আমি অত্যন্ত আনন্দিত। আজকের শিশুরাই দেশের ভবিষ্যত। এই শিশুরা গৃহকর্মীদের বিষয়ে অত্যন্ত সচেতন। গৃহকর্মী শিশুদেরকে নিয়ে শিশুরা যে রচনা লিখেছে, তা অত্যন্ত প্রশংসনীয়। তাদের লেখায় এ বিষয়ে গভীর চিন্তাভাবনা ও বুদ্ধিমত্তার প্রমাণ মিলেছে। এধরণের আয়োজন অব্যাহত রাখার আহবান জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গৃহকর্মী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ