Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চট্টগ্রাম নগরীতে এবার বমি পার্টির উৎপাত!

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

চার-পাঁচজন যুবকের একটি দল। যাত্রীতে ঠাসা সিটি সার্ভিসের বাসে উঠে পড়ে তারা। বাস কিছুক্ষণ চলার পর টার্গেটকৃত ব্যক্তির মুখে তাদের একজন বমি করে দেয়। বাকিরা টিস্যু হাতে তা মুছতে শুরু করে। আর এই ফাঁকে ওই যাত্রীর টাকা-পয়সা হাতিয়ে নেয়। ঘটনার আকস্মিকতায় হতবিহ্বল যাত্রী কোন কিছু বুঝে ওঠার আগেই যাত্রীবেশি ওই যুবকেরা কৌশলে বাস থেকে নেমে যায়।
এই অপরাধী চক্রের নাম বমি পার্টি। এমন একটি ঘটনায় এক বাসযাত্রীর লাখ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ তদন্ত করতে গিয়ে ওই চক্রের চারজনকে পাকড়াও করে পুলিশ। তাদের কাছ থেকে যাত্রীদের টাকা-পয়সা লুটের এমন অভিনব কাহিনী জানা যায়। গত বুধবার নগরীর কাজির দেউরী এলাকায় অভিযান চালিয়ে চারজনকে গ্রেফতার করে কোতোয়ালী থানা পুলিশ। তারা হলো- মো. রনি মিয়া (৩০), মো. রানা ওরফে জিসান (৩২), মো. সুমন (২২) ও নাঈম আলম (২২)।
পুলিশ জানায়, গত ২১ নভেম্বর বেলা দেড়টায় নগরীর কাজীর দেউরী মোড়স্থ সার্কিট হাউসের দেয়াল সংলগ্ন রাস্তার উপর থাকা ৩ নম্বর সিটি বাসের যাত্রী ছিলেন এ বি এম সাইফুদ্দিন খালেদ। চলন্ত বাসে ভিড়ের মধ্যে এক যুবক তার মুখে বমি করার কৌশলে তার গায়ে এসে পড়ে। তিনি কোন কিছু বুঝে উঠার আগেই তার প্যান্টের ডান পকেটে থাকা নগদ এক লাখ টাকা নিয়ে নেয়। এই ঘটনায় তিনি পরদিন কোতোয়ালী থানায় মামলা দায়ের করেন।
এরপর পুলিশ ওই এলাকার সিসিটিভি ফুটেজ সংগ্রহ করে আসামিদের গ্রেফতারে অভিযান শুরু করে। তথ্যপ্রযুক্তির মাধ্যমে এবং বাদির সহযোগীতায় তাদের সনাক্ত করা হয়। তাদের জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে পুলিশ জানায়, নগরীতে বমি পার্টি চক্রের বেশ কয়েকজন সদস্য সক্রিয় রয়েছে। তারা দলবদ্ধ হয়ে অপরাধ করে। তাদের মধ্যে একজন ব্যাংকের আশপাশে অবস্থান নেয়। ব্যাংক থেকে টাকা নিতে আসা ব্যক্তিদের টার্গেট করে। ওই ব্যক্তি যদি বাসে উঠে তারা ৪-৫ জন একই সঙ্গে বাসে উঠে যায়। এরপর ওই যাত্রীর গায়ে বমি করার কৌশলে তার টাকা-পয়সা হাতিয়ে নেয়। এ চক্রের আরও তিন সদস্য রয়েছে বলে জানায় তারা। তাদের গ্রেফতারে অভিযান চলছে।
উল্লেখ্য, নগরীতে টানা পার্টি, মলম পার্টি ও গামছা পার্টির উৎপাত দীর্ঘদিন থেকে। মোটর সাইকেল কিংবা অটোরিকশাযোগে নগরীতে রীতিমত টহল দেয় অপরাধীরা। তারা পথচারী কিংবা রিকশারোহীদের ব্যাগ, মোবাইল ও মানিব্যাগ ছিনিয়ে নেয়। আবার চোখে-মুখে মলম লাগিয়ে কিংবা মরিচের গুঁড়ো ছিটিয়ে ছিনতাই করে বিভিন্ন অপরাধী চক্র। নিজেদের অটোরিকশায় তুলে নিয়ে যাত্রীর গলায় গামছা পেছিয়ে খুন এবং ছিনতাইয়ের ঘটনাও ঘটেছে বিভিন্ন সময়ে। নগরীর ব্যস্ততম সড়ক ও সড়ক মোড় ও ফুটপাতে ব্লেড কিংবা ছুরি মেরে অথবা ভয় দেখিয়ে পথচারীদের কাছ থেকে ছিনতাইয়ের ঘটনাও ঘটছে। তবে চলন্ত বাসে যাত্রীর ভিড়ে বমি করার কৌশলে টাকা-পয়সা হাতিয়ে নেয়ার এ অভিনব ঘটনাও ঘটছে নগরীতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ