Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খুলনা-বাগেরহাট-সাতক্ষীরার আকাশে রহস্যময় আলোক রশ্মি, গুঞ্জন ও কৌতুহল

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০২২, ৮:২২ পিএম

খুলনা-বাগেরহাট-সাতক্ষীরার আকাশে রহস্যজনক আলোক রশ্মির ছুটে চলা নিয়ে ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। আজ বৃহষ্পতিবার সন্ধ্যা ৬ টা থেকে সাড়ে ৬ টা পর্যন্ত অনেকেই এ দৃশ্য দেখে তা ছবি তুলে সাথে সাথে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করেছেন। নেটিজেনরা করেছেন নানা রকমের মন্তব্য। কেউ কেউ বলেছেন ‘এটি অন্য দেশ থেকে ছোঁড়া আন্ত: মহাদেশীয় ক্ষেপনাস্ত্র।’ আবার কেউ বলছেন, ‘মহাকাশে কৃত্রিম উপগ্রহ পাঠানোর রকেট বিশেষ’। অনেকে দাবি করে বলেছেন, ‘নিশ্চিতভাবে উড়ন্ত আলোক রশ্মিটি এলিয়েন ছিল’।

আলোক রশ্মির ছুটে চলা দেখেছেন এমন একজন খুলনার কয়রার বাসিন্দা কলেজ ছাত্র হারুনুর রশিদ। তিনি জানান, সন্ধ্যা ৬ টার দিকে বাইরে শোরগোল শুনে তিনি ঘর থেকে বের হন। এসময় দেখতে পান উত্তর আকাশ থেকে দক্ষিণমুখি একটি বেশ উজ্জ্বল আলো ছুটে যাচ্ছে। কয়েক মিনিট এ দৃশ্য দেখা গিয়েছে। শুধু খুলনা নয়, বাগেরহাটের মোংলা, মোড়েলগঞ্জসহ বিভিন্ন উপজেলায়ও সন্ধ্যা সোয়া ৬ টার দিকে এমনটি দেখা গেছে। মোংলা থেকে প্রত্যক্ষদর্শী ব্যবসায়ী আজিজুল হক জানান, সন্ধ্যা সোয়া ৬ টার দিকে তিনি আলো ছুটে যেতে দেখেছেন। চোখ ধাঁধানো উজ্জ্বল না হলেও বেশ আলো ছড়িয়েছে। প্রথমে আমরা ভেবেছি উচ্চ প্রযুক্তির লেজার আলো। পরে লেজার আলোর উৎস না পেয়ে নিশ্চিত হয়েছি এটি কোনো উড়ন্ত দ্রুতগতির বস্তু ছিল। সাতক্ষীরা থেকেও প্রায় একই সময় এমন আলো দেখা গেছে বলে নিশ্চিত করেছেন অনেকে।

খুলনা আবহাওয়া অফিসের সিনিয়র আবহাওয়া কর্মকর্তা আমিরুল আজাদ এ বিষয়ে কোনো তথ্য দিতে পারেননি। তবে তিনি বলেছেন, উল্কা বা ধূমকেতু এভাবে অনেক সময় আকাশে আলো নিয়ে দৃশ্যমান হয়। এর বাইরে যে কোনো নভোযানও আলো ছড়িয়ে ছুটে যেতে পারে। তবে, এ নিয়ে আতঙ্কের কিছু নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ