Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

রমজান উপলক্ষে নিত্যপণ্য আমদানির উদ্যোগ নেয়া হয়েছে : বাণিজ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২২, ৯:১৮ পিএম

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, পবিত্র রমজান মাস উপলক্ষে নিত্য প্রয়োজনীয় পণ্য আমদানির বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে সরকার। এলসি জিরো মার্জিন অথবা ন্যূনতম মার্জিন করা হয়েছে। পরবর্তীতে নিয়ম অনুযায়ী ৬ মাস পর সেই পণ্যের বকেয়া পরিশোধ করতে পারবেন আমদানিকারকরা। এসব পণ্যের এলসি খোলার কারণে অন্য ব্যবসায়ীদের ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই বলেও জানান তিনি।

বুধবার রংপুর ডায়াবেটিক সমিতির উন্নয়নমূলক কাজ পরিদর্শন ও সমিতির নেতৃবৃন্দের সাথে মতবিনিময় শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে এসব কথা বলেন তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, বৈশ্বিক পরিস্থিতির কারণে দেশে আমদানি নির্ভর পণ্য ডাল, তেল, চিনির দাম কিছুটা বেড়েছে। আগামী ২/৩ মাস এমন পরিস্থিতি থাকতে পারে। যতদিন পর্যন্ত এসব নিত্যপণ্যের দাম এ অবস্থায় থাকবে, ততদিন টিসিবির মাধ্যমে এক কোটি পরিবারকে ভর্তুকি মূল্যে নিত্যপণ্য দেয়া হবে বলে জানান তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, ডলারের দাম বাড়ার কারণে আমদানি পণ্যের দাম বেড়েছে। সে হিসেবে ডলারের মূল্য ধরে পণ্যের মূল্য নির্ধারণ করা হচ্ছে। তাই অন্যান্য দেশের তুলনায় আমাদের দেশে মূল্যস্ফীতি কম রয়েছে।

আমদানি ব্যয় কমাতে প্রধানমন্ত্রী সাশ্রয়ী হওয়ার পরামর্শ দিয়েছেন উল্লেখ করে টিপু মুনশি বলেন, বিশেষ উদ্যোগ নেওয়ায় দেশে বর্তমানে শতকরা ৪০ ভাগ বিদ্যুৎ খরচ কম রয়েছে। আমদানি ও রপ্তানি সূচকের মধ্যে পার্থক্য কমে এসেছে। বিলাসবহুল পণ্য আমদানি কমিয়ে ডলার সাশ্রয় করা হচ্ছে বলে তিনি উল্লেখ করেন।

পরে বাণিজ্যমন্ত্রী ক্যান্সার হাসপাতাল নির্মাণ কার্যক্রম পরিদর্শন করেন এবং পীরগাছা উপজেলায় তাম্বুলপুর ইউনিয়নে তাফসির মাহফিলে যোগদান করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ