Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিনম্র শ্রদ্ধায় সিলেটে পালিত হচ্ছে শহীদ বুদ্ধিজীবী দিবস

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২২, ২:৪৩ পিএম

সিলেটে যথাযথ মর্যাদায় পালন করা হচ্ছে শহীদ বুদ্ধিজীবী দিবস। ১৯৭১ সালের এ দিনে পাকিস্তানিরা এবং তাদের আজ্ঞাবহ রাজাকার, আলবদর ইত্যাদি বাহিনী এ দেশকে মেধাশূন্য করার চক্রান্ত নিয়ে চালায় নির্মম হত্যাযজ্ঞ। শোকাবহ ওই দিন স্মরণে প্রতিবছরের ১৪ ডিসেম্বর পালন করাহয় শহীদ বুদ্ধিজীবী দিবস। এ উপলক্ষে সিলেট নগরীর চৌহাট্টস্থ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন একে একে সিলেটের বিভাগীয় কমিশনার, সিলেট সিটি করপোরেশন, সিলেট জেলা প্রশাসন, জেলা পরিষদ সিলেট রেঞ্জ পুলিশ, সিলেট মেট্রোপলিটন পুলিশ, জেলা পুলিশ, সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ, সিলেট জেলা ও মহানগর বিএনপি, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ জেলা ও মহানগর ইউনিট, জেলা প্রেসক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, পেশাজীবী, সাংস্কৃতিক সংগঠনসমূহ।


বিভিন্ন শ্রেণি পেশার মানুষও ফুল নিয়ে বুদ্ধিজীবী স্মৃতিসৌধে হাজির হয়ে বিনম্র চিত্তে স্মরণ করছেন শহীদ বুদ্ধিজীবীদের। এদিকে, বুদ্ধিজীবী দিবস উপলক্ষে সিলেটের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পৃথকভাবে নানা কর্মসূচি পালন করা হচ্ছে। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, মেট্রোপলিটন ইউনিভার্সিটি, লিডিং ইউনিভার্সিটি, নর্থ ইস্ট ইউনিভার্সিটি, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, এমসি কলেজ, সরকারি কলেজ, সরকারি মহিলা কলেজসহ সকল শিক্ষা প্রতিষ্ঠান দিবসটি উপলক্ষে শ্রদ্ধাঞ্জলি অর্পণ, কালো ব্যাজ ধারণ, আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ