Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বগুড়ায়-২ সংসদ সদস্যের পদত্যাগে

উপনির্বাচনী তৎপরতা শুরু

মহসিন রাজু, বগুড়া থেকে : | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

দলীয় সিদ্ধান্তে বর্তমান সংসদের বিএনপির দু’জন সংসদ সদস্য যথাক্রমে বগুড়া সদর আসনের জি এম সিরাজ এবং বগুড়া-৪ সংসদীয় আসনের এমপি মোশাররফ হোসেনের পদত্যাগের ফলে এই দু’টি আসনে উপনির্বাচনের ডামাঢোলের সৃষ্টি হয়েছে।
বগুড়া সদর আসনে এবার এক মেয়াদেই মোট তিনবার নির্বাচন হতে চলেছে। ২০১৮ সালে নির্বাচিত হন বিএনপি মহাসচিব মীর্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি দলীয় সিদ্ধান্তে সংসদে যোগ না দেওয়ায় তার সদস্য পদ বাতিল হয়ে যায়। ফলে উপনির্বাচন অনুষ্ঠিত হয়। ওই উপনির্বাচনে নির্বাচিত সংসদ সদস্য জিএম সিরাজ গত ১০ ডিসেম্বর পদত্যাগ করলে এখানে তৃতীয় দফা উপনির্বাচন হচ্ছে। বগুড়া সদরের আসন্ন উপনির্বাচন তেমন আলোচনা না থাকলেও ক্ষমতাসীনদল ও এর শরিক দলের নেতারা নড়ে চড়ে বসছেন। একটি সুত্রে জানা যায়, বগুড়া সদর আসনের ২০১৮ এর নির্বাচনে মহাজোটের বড়ো শরিক জাতীয় পার্টির জেলা সেক্রেটারি ও ১৪ সালে গঠিত জাতীয় সংসদের বিরোধী দলীয় হুইপ নুরুল ইসলাম ওমরকে ফের মনোনয়ন দেওয়া হতে পারে। এর বিপরীতে অন্য একটি সুত্র জানায়, এবার উপনির্বাচনে যেহেতু বিএনপি অংশ নেবেনা সেহেতু এবার হয়তো আওয়ামী লীগ কৌশলগত কারণে মনোনয়ন নিজ দলের কাউকে দিতে পারে। সেক্ষেত্রে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপুর মনোনয়ন পাওয়ার সম্ভাবনা সমধিক বলে জানা গেছে। জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু শেরপুর উপজেলার চেয়ারম্যান পদে দায়িত্ব পালন করছেন বিধায় তিনি বিবেচনায় আসবেননা। এই আসনে জাতীয় পার্টি দলের সাধারণ সম্পাদক ও বিরোধী দলীয় সাবেক হুইপ
নুরুল ইসলাম ওমরকে দলীয় মনোনয়ন দেবে বলে শোনা যাচ্ছে।
জাতীয় পার্টির রওশন গ্রুপ থেকে মনোনয়ন পেতে পারেন সাংবাদিক ও দলের জেলা সদস্য সচিব আব্দুস সালাম বাবু। অন্যদিকে বগুড়া-৪ আসনের বিএনপির সংসদ সদস্য মোশারফ হোসেন পদত্যাগের পরপরই শূন্য এই আসনে উপ-নির্বাচনের হাওয়া লেগেছে। নন্দীগ্রাম ও কাহালু উপজেলা নিয়ে গঠিত বগুড়া-৪ আসনের অনেক নেতা জাতীয় সংসদে যাওয়ার স্বপ্ন দেখতে শুরু করেছেন। এদের মধ্যে অনেকে আছেন যারা দীর্ঘদিন দলে সাংগঠনিক কার্যক্রমে না থাকলেও ভোটের সময় এলেই মনোনয়নের জন্য মাঠে উদয় হন । অন্তবর্তীকালীন সময়ের জন্য সংসদে গিয়ে ভবিষ্যৎ পরিস্কার করার চিন্তা করছেন তারা। এর মধ্যে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী ৮ জন। তবে জাতীয় পার্টি ২০২১ সালে এই আসনে একজনকে আগাম মনোনয়ন দিয়ে রেখেছে। তিনি জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও জেলা জাপার যুগ্ম আহবায়ক মো. ফারুক আহমেদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ