Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

১ এপ্রিল থেকে ঢাকা শহরে বাস কাউন্টার থাকবে না : তাপস

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস জানিয়েছেন, আগামী বছরের ১ এপ্রিল থেকে সায়দাবাদ, মহাখালী ও গাবতলী বাস টার্মিনাল ছাড়া ঢাকা শহরের ভিতরে কোনো আন্তঃজেলা বাস কাউন্টার থাকতে দেওয়া হবে না। গতকাল মঙ্গলবার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান কার্যালয় নগর ভবনের বুড়িগঙ্গা হলে বাস রুট রেশনালাইজেশন কমিটির ২৫তম সভা শেষে সাংবাদিকদেরকে এ কথা বলেন তিনি।
তিনি বলেন, আমরা দেখি যে, যে বাস টার্মিনালগুলো আছে সেগুলোর কার্যকারিতাকে ঠিকমতো বাস্তব রূপ দেওয়া হয় না। এ ব্যাপারে আমরা আরও কঠোর হতে চাই। আমাদের সায়দাবাদ বাস টার্মিনালের সংস্কার চলছে। এ কাজ মার্চে শেষ হওয়ার পর আমরা ১ এপ্রিল উদ্বোধন করব, চালু করব। আমাদের মহাখালী ও গাবতলী বাস টার্মিনালের যে সংস্কার প্রয়োজন আছে, সেগুলোরও আমরা উদ্যোগ গ্রহণ করব এবং সকল উদ্যোগ সম্পন্ন করব। আগামী ১ এপ্রিল থেকে ঢাকা শহরে টার্মিনাল ছাড়া আর কোথাও কোনো কাউন্টার রাখতে দেব না। দক্ষিণের মেয়র বলেন, কাউন্টার না রাখলে সেখানে বাসও যেতে পারবে না। রাস্তাও ব্যবহার করতে পারবে না। সবাইকে টার্মিনাল ব্যবহার করতে হবে। আমরা মনে করি, এর মাধ্যমে শুধু যাত্রী সেবা নয়, গণপরিবহন ব্যবস্থাপনা আরও সুশৃঙ্খল হবে, সুষ্ঠু ব্যবস্থাপনার আওতায় নিয়ে আসতে পারব।
ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেন, আমরা বাস রুট র‌্যাশনাইলেজশনের মাধ্যমে ঢাকার সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে কাজ করছি। অথচ প্রায়ই দেখা যায়, টার্মিনালগুলোর সামনে বাসগুলো রাস্তায় দাঁড়িয়ে থাকে। ফলে সড়কে যানজট সৃষ্টি হচ্ছে, শৃঙ্খলা ব্যহত হচ্ছে। সভা শেষে জানানো হয়, রাজধানীতে বাস রুট র‌্যাশনালাইজেশনের আওতায় চালু হতে যাচ্ছে আরো দুটি নতুন রুট। ২৪ ও ২৫ নম্বর রুট দুটি আলাদা আলাদা যাত্রা পথে ঘাটারচর থেকে আবদুল্লাহপুর পর্যন্ত চলবে নগর পরিবহন। ২০২৩ সালের এপ্রিল থেকে নতুন এই রুট দুটি চালু হওয়ার ঘোষণা দেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস। তিনি বলেন, সভা থেকে আগামী ৩১ জানুয়ারি থেকে ১শ’টি নতুন বাস নিয়ে ২৩ নম্বর যাত্রা পথ চালু হবে। ২৩ নম্বর রুট ঘাটারচর থেকে মোহাম্মদপুর, শ্যামলী, দৈনিক বাংলা হয়ে কাঁচপুর পর্যন্ত চলবে। ২৪ নম্বর রুট ঘাটারচর থেকে মিরপুর ১০ থেকে কালশী হয়ে আবদুল্লাহপুর যাবে। আর ২৫ নম্বর রুট ঘাটারচর থেকে মহাখালী হয়ে আবদুল্লাহপুর যাবে।
মেয়র তাপস বলেন, যেসব রুটে নগর পরিবহন চলছে, সেখানে যাত্রীদের বেশ সাড়া পাচ্ছি। এখন দিনে প্রায় ১৪ হাজার যাত্রী নগর পরিবহন সেবা দিচ্ছে।
অবৈধ যানবাহনের কথা উল্লেখ করে তিনি বলেন, আমাদের ২১, ২২ ও ২৬ নম্বর রুটে যেসব অবৈধ যানবাহন ও লেগুনা চলতে পারবে না। এই রুটে শুধু নগর পরিবহনের বাস চলবে। চলতি বছরের ২০ ডিসেম্বর থেকে ২০২৩ সালের ৫ জানুয়ারি পর্যন্ত ২১, ২২ ও ২৬ নম্বর রুটে অভিযান চলবে।
রুটগুলো: ২৩ নম্বর রুট- ঘাটারচর-ওয়াশপুর-বসিলা-মোহাম্মদপুর-জাপান গার্ডেন সিটি-শ্যামলী-কলেজ গেট-আসাদ গেট-কলাবাগান-সায়েন্সল্যাব-শাহবাগ-মৎস্যভবন-প্রেসক্লাব-গুলিস্তান (জিরো পয়েন্ট) -দৈনিক বাংলা-রাজারবাগ-কমলাপুর-ধলপুর-যাত্রাবাড়ী-শনিরআখরা রায়েরবাগ-মাতুয়াইল-সাইনবোর্ড-চিটাগং রোড। ২৪ নম্বর রুট: ঘাটারচর-বসিলা-মোহাম্মদপুর বাসস্ট্যান্ড-শিশুমেলা-আগারগাঁও-মিরপুর ১০ হয়ে কালশী ফ্লাইওভার হয়ে এয়ারপোর্ট-জসিমউদ্দীন আব্দুল্লাহপুর (সাময়িক)। ২৫ নম্বর রুট: ঘাটারচর-বসিলা-মোহাম্মদপুর বাসস্ট্যান্ড-আসাদগেট-মানিক মিয়া অ্যাভিনিউ দিয়ে খামারবাড়ি হয়ে বিজয় সরণি দিয়ে বের হয়ে জাহাঙ্গীরগেট-শাহীন স্কুল-মহাখালী (নিচ দিয়ে, ফ্লাইওভার হয়ে নয়)-কাকলী-বনানী উড়ালসেতু হয়ে রিজেন্সি-এয়ারপোর্ট-জসিমউদ্দীন-আব্দুল্লাহপুর (সাময়িক)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ