Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুই বছর বন্ধ কুষ্টিয়া চিনিকল

স্টাফ রিপোর্টার, কুষ্টিয়া থেকে | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

প্রায় দুই বছর ধরে বন্ধ রয়েছে কুষ্টিয়া চিনি কল। মিলের সহস্রাধিক শ্রমিক মানবেতর জীবনযাপন করছেন। মিলটির রক্ষনাবেক্ষণে যে কর্মকর্তা-কর্মচারীরা আছেন তারাও বেতন পায়নি। প্রতিষ্ঠানটি দীর্ঘদিন বন্ধ থাকায় নষ্ট হচ্ছে কোটি কোটি টাকার মেশিন।
কুষ্টিয়া শহর থেকে আট কিলোমিটার দূরে জগতি এলাকায় ২১৬ একর জমিতে প্রতিষ্ঠিত কুষ্টিয়া সুগার মিল। ২০২০ সালে বড় অঙ্কের লোকসান আর দেনার দায় নিয়ে সরকারি সিদ্ধান্তে স্থগিত হয়ে যায় মিলটির কার্যক্রম। এতে পরিবার-পরিজন নিয়ে চরম বেকায়দায় পড়ে চুক্তিভিত্তেতে কাজ করা প্রায় সহস্রাধিক শ্রমিক। চাকরি হারিয়ে মানবেতর জীবন-যাপন করছেন অনেকেই।
মিলটি দীর্ঘদিন বন্ধ থাকায় নষ্ট হচ্ছে শত কোটি টাকার মেশিন ও সরঞ্জাম। বর্তমানে প্রতিষ্ঠানটি রক্ষনাবেক্ষণের জন্য ৭৯ জন কর্মকর্তা-কর্মচারী রয়েছেন। তারাও গত দুই মাস বেতন পান না। মিলটি একেবারে বন্ধ করা হয়নি, সরকারি সিদ্ধান্তে আখ মাড়াই কার্যক্রম স্থগিত করা হয়েছে। সরকারি নির্দেশনা পেলে আবারও প্রতিষ্ঠানটি চালু করা হবে বলে জানালেন মিলটির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মাহমুদুল হক। আখ মাড়াই কার্যক্রম চালু করে চিনিকলটিকে আগের রুপে ফেরানোর দাবি স্থানীয়দের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ