Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাজশাহীতে জেলা ও মহানগর বিএনপির বিক্ষোভ মিছিল, সমাবেশ

রাজশাহী ব্যুরো | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২২, ৭:৩৮ পিএম

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ গ্রেফতার অন্যান্য নেতৃবৃন্দের মুক্তি ও বিএনপি কার্যালয়ে হামলা এবং নেতাকর্মীদের নামে মিথ্যা মামলার প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসাবে গতকাল রাজশাহীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে রাজশাহী জেলা ও মহানগর বিএনপি। জেলা আহবায়ক আবু সাঈদ চাঁদের নেতৃত্বে বিক্ষোভ মিছিল হয়। অন্যদিকে নগরীতে নেতৃত্ব দেন নগর আহবায়ক এ্যাড: এরশাদ আলী ঈশা। মালোপাড়াস্থ দলীয় কার্যালয়ের সামনে সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার অন্যতম উপদেষ্টা, সাবেক মেয়র ও সংসদ সদস্য জননেতা মিজানুর রহমান মিনু।

তিনি বলেন, অসহনীয় দ্রব্যমূল্য, লাগাতার লোডশেডিং, দূর্নীতি-দু:শাসন. গুম, হত্যা, মামলা-হামলা, ভোটাধিকার পুন:প্রতিষ্ঠার জন্য দেশের মানুষ আন্দোলন শুরু করেছে। বিএনপি জনগণের এই ন্যায্য দাবীর প্রতি সমর্থন জানিয়ে সাথে দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নি:শর্ত মুক্তি এবং আগামীর রাষ্ট্রনায়ক তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনার আন্দোলন শুরু করেছে। এই আন্দোলনে বর্তমান বিনা ভোটের স্বৈরাচার সরকার ভীত হয়ে বিএনপি’র গণসমাবেশ করতে বাধা ও হামলা করে, বিএনপি, অঙ্গ ও সহেযাগি সংগঠনের নেতাকর্মীদের প্রায় দশজনকে হত্যা করেছে।

মঙ্গলবার বিকেলে রাজশাহী মহানগর বিএনপি, অঙ্গ ও সহযোগি সংগঠনের আয়োজনে বিক্ষোভ মিছিল সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার অন্যতম উপদেষ্টা, সাবেক মেয়র ও এমপি জননেতা মিজানুর রহমান মিনু এই কথাগুলো বলেন।

তিনি বলেন, ঢাকার গণসমাবেশ বন্ধ করতে পল্টনে বিএনপির প্রধান কার্যালয়ের সামনে বিএনপি নেতাকর্মীদের উপরে অতর্কিত হামলা চালিয়ে আহত ও একজনকে হত্যা করেছে। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসকে নিজ বাড়ি থেকে রাতের অন্ধকারে গোয়েন্দারা তুলে নিয়ে আটক দেখিয়ে কারাগারে পাঠিয়েছে। অবৈধ সরকারের এই কার্যকলাপ দেখে দাতা সংস্থা ও জাতিসংঘ উদ্বেগ জানিয়ে চিঠি পার্ঠিয়েছে। সেইসাথে খারাপ মন্তব্যও করেছে বলে উল্লেখ করেন তিনি।

তিনি অনতি বিলম্বে ঢাকার গণসমাবেশকে কেন্দ্র করে মহাসচিবসহ সকল নেতৃবৃন্দের নি:শর্ত মুক্তি দাবী করেন। সেইসাতেথআগামী ২৪ ডিসেম্বরের গণ বিক্ষোভবে সময়মত উপস্থিত হওয়ার জন্য নেতাকর্মীদেওরআহŸান জানান প্রধান অতিথি।

উপস্থিত অন্যান্য নেতৃবৃন্দরা বলেন, আওয়ামী লীগ সরকারের জন্ম মিথ্যার মধ্যে দিয়ে। সেজন্য তারা ভাল কিছু চোখে দেখেনা। দেখলে ও তা নিয়ে মিথ্যাচার করে। রাজশাহী সহ বাংলাদেশে বিভাগ পর্যায়ে বিএনপি’র কোন গণসমাবেশে লোক হয়নি বলে আওয়ামী লীগের মন্ত্রী. এমটি ও নেতৃবৃন্দ মিথ্যাচার করছে। যেখানে সারা বিশ^ বলছে বিএনপি গণসমাবেশ সফল হয়েছে। সেইসাথে বতর্মান সরকারের ফ্যাসিবাদী মনোভাব ও নির্যাতনের তীব্র প্রতিবাদ ও নিন্দা জনিয়েছে জাতিসংঘসহ অন্যান্য দাতা দেশগুলো। তিনি বলেন, এখনো সময় আছে। নির্যাতন বন্ধ করে তত্বাবধায়ক সরকারের অধিনে নির্বাচন দিয়ে ক্শতা ছাড়–ন। নইলে পরিনতি ভয়াবহ হবে বলে উল্লেখ করে বিএনপি সকল প্রকার আন্দোলনে নেতাকর্মীদের উপস্থিত থাকার আহŸান জানান তারা।

সভায় সভাপতিত্ব করেন রাজশাহী মহানগর বিএনপি’র আহŸায়ক বীরমুক্তিযোদ্ধা এডভোকেট এরশাদ আলী ঈশা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপি জাতীয় নির্বাহী কমিটির বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক, রাজশাহী মহানগর বিএনপি'র সাবেক সভাপতি ও রাসিক সাবেক মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল, বিএনপি জাতীয় নির্বাহী কমিটির ত্রান ও পুনর্বাসন বিষয়ক সহ-সম্পাদক ও রাজশাহী মহানগর বিএনপি’র সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট শফিকুল হক মিলন, সিনিয়র যুগ্ম আহŸায়ক নজরুল হুদা, সদস্য সচিব আলহাজ্ব মামুনুর রশিদ মামুন, যুগ্ম-আহŸায়ক ওয়ালিউল হক রানা, আসলাম সরকার, দেলোয়ার হোসেন ও বজলুল হক মন্টু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ