Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

গোল্ডেন গ্লোবের দুটি বিভাগে মনোনয়ন পেল ‘আরআরআর’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২২, ৭:১৯ পিএম

৮০তম গ্লোল্ডেন গ্লোব পুরস্কারে দুটি বিভাগে মনোনয়ন পেয়েছে ভারতের ‘আরআরআর’ সিনেমাটি। বিভাগ দুটি হলো, সেরা সিনেমা (ইংরেজি ভাষা নয়) ও সেরা মৌলিক গান। সোমবার (১২ ডিসেম্বর) ক্যালিফোর্নিয়ার বেভারলি হিলসে আয়োজিত একটি অনুষ্ঠানে বিশ্বের সম্মানজনক এই পুরস্কারের বিভিন্ন ক্যাটাগরিতে মনোনয়ন তালিকা ঘোষণা করা হয়। অন্য মনোনয়নপ্রাপ্তদের মধ্যে এসময় উপস্থাপক মায়ান লোপেজ ও সেলেনিজ লেভা ‘আরআরআর’ এর নাম দুই ক্যাটাগরিতে ঘোষণা করেন।

এই ঘোষণার পর থেকেই সামাজিক মাধ্যমে আবারো এ সিনেমাকে প্রশংসায় ভরিয়ে তোলেন ভারতীয় সিনেমাপ্রেমী ও রাজামৌলির কাজের অনুরাগীরা। পুরস্কারটি হাতে আসে কিনা, তারই অপেক্ষা এখন।

ইংরেজি ভাষার বাইরে সেরা সিনেমার তালিকায় ‘আরআরআর’-প্রতিদ্বন্দ্বিতা করছে ‘অল কোয়াইট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’, ‘আর্জেন্টিনা ১৯৮৫’, ‘ক্লোজ অ্যান্ড ডিশিসন টু লিভ’ এর সঙ্গে। ‘আরআরআর’-এর ‘নাটু নাটু’ গানটি মনোনীত হয়েছে সেরা মৌলিক গানের তালিকায়। সেরা পাঁচটি মৌলিক গানের তালিকায় ‘নাটু নাটু’ ছাড়াও রয়েছে ‘লিফট মি আপ’, ‘হোল্ড মাই হ্যান্ড’, ‘ক্যারোলাইনা’ এবং ‘চাও পাপা’। এরমধ্যে আছে বিখ্যাত তিন পপতারকা টেলর সুইফট, রিয়ানা ও লেডি গাগার গান।

তবে, ‘আরআরআর’ এর আগেও আন্তর্জাতিক মাধ্যমে উঠে এসেছে। এর আগে সিনেমাটি দেখানো হয়েছে আমেরিকায়। প্রেক্ষাগৃহে দর্শকদের উচ্ছ্বাস ছিল চোখে পড়ার মতো। তখন থেকেই শোনা গিয়েছিল অস্কারের মূল পর্বে প্রতিদ্বন্দ্বিতা করতে পারে ‘আরআরআর’।

এদিকে অস্কারের আগে গোল্ডেন গ্লোবের মনোনয়নের তালিকায় স্থান পেয়ে যাওয়াকে এরই বড় লক্ষণ বলে মনে করছেন অনেকে। সংশ্লিষ্ট মহলের ধারণা, গোল্ডেন গ্লোবের মনোনয়নের তালিকায় যখন এই ছবির নাম ঢুকে পড়েছে, তখন অস্কারের মূল পর্বের মনোনয়নেও যে থাকবে— তা আশা করাই যায়। তবে সেটি আপাতত সময়ের অপেক্ষা।

এ বছরের মার্চে মুক্তি পাওয়া 'আরআরআর' সিনেমায় দক্ষিণী অভিনেতা রাম চরণ ও রামা রাও জুনিয়রের পাশাপাশি অভিনয় করেছেন বলিউডের অজয় দেবগন, আলিয়া ভাট। চলতি বছরের মার্চে মুক্তির পর ভারতসহ বিশ্বজুড়ে বক্স অফিসে ১ হাজার ২০০ কোটি রুপির বেশি আয় করেছে ‘আরআরআর’। গত ২০ মে নেটফ্লিক্সে এর হিন্দি সংস্করণ মুক্তি পায়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ