Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

স্বাধীনতা উত্তর আলেম মাদরাসা ছাত্রদের মুক্তিযুদ্ধের চর্চার বাইরে রাখা যাবে না-স্বাধীনতা মাসের আলোচনায় বক্তাগণ

১০ তরুণ গবেষককে সম্মাননা প্রদান

| প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : স্বাধীনতার মাস বিজয়ের মাস উপলক্ষে এক আলোচনা সভায় বক্তাগণ বলেছেন, মহান মুক্তিযুদ্ধে আলেম ওলামা পীর মাশায়েখগণের অনেকেই ভূমিকা রেখেছেন। স্বাধীনতাবিরোধীদের কারণে মুক্তিযুদ্ধের পরবর্তী আলেম ও মাদরাসা শিক্ষার্থীদেরকে মুক্তিযুদ্ধের ইতিহাসের বাইরে রাখা যাবে না। এ সময়ের আলেমগণ মুক্তিযুদ্ধের বিষয়ে চর্চা করছে। কারণ মহানবী (সা.) উনার অন্যতম শিক্ষা হচ্ছে দেশকে ভালবাসা। তাই ওলামায়ে কেয়ামের স্বাধীনতার প্রতি ভালবাসা আছে থাকবে। এটা শান্তির ধর্ম ইসলামের চেতনার সাথে সম্পর্কিত। ইংরেজ খেদাও আন্দোলনেও তাদের অগ্রণী ভূমিকা ছিল।
দেশ অধ্যয়ন কেন্দ্র ও ইসলামিক মিডিয়া আওয়ার ইসলামের উদ্যোগে ডাকা রিপোটার্স ইউনিটিতে আয়োজিত আলোচনা সভায় বক্তাগণ এসব কথা বলেছেন। আওয়ার ইসলাম সম্পাদক হুমায়ূন আইয়্যূবের উপস্থাপনায় ও ইফার উপপরিচালক ড. মুশতাক আহমদের সভাপতিত্বে এতে প্রধান অতিথির বক্তব্যে রাখেন মুক্তাদির চৌধুরী, বিশেষ অতিথি ছিলেন, কবি আসাদ চৌধুরী, মাওলানা হামাম্মাদুল্লাহ রাহমানী, মাও. মুজিবুর রহমান হামিদী, খতিব মাও. মাজহারুল ইসলাম রশিদ আহমদ ফেরদৌস ও নির্বাহী সম্পাদক রোকন রাইয়ান। অনুষ্ঠানে ১০ তরুণ গবেষককে সম্মাননা প্রদান করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ