Inqilab Logo

রোববার, ০২ জুন ২০২৪, ১৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

২১ হাজার নয় এবার রোহিঙ্গা এসেছে ৯ হাজার

চট্টগ্রাম বিভাগীয় আইন শৃঙ্খলা কমিটির সভা

| প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) মিয়ানমারের আরাকান রাজ্যে সহিংসতায় এ পর্যন্ত বাংলাদেশে ২১ হাজার রোহিঙ্গা আশ্রয় নিয়েছে দাবি করলেও সরকারিভাবে বলা হচ্ছে এ সংখ্যা ৭ থেকে ৯ হাজার। গতকাল (সোমবার) সার্কিট হাউজে অনুষ্ঠিত বিভাগীয় আইন-শৃঙ্খলা কমিটির সভায় কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক মো. আবদুর রহমান এ তথ্য জানান। তিনি বলেন, আইওএমর তালিকায় এবার ২১ হাজার রোহিঙ্গার অনুপ্রবেশ ঘটেছে বলে যে দাবি করা হয়েছে তা সঠিক নয়। বিজিবি-কোস্টগার্ডসহ বিভিন্নভাবে যে তথ্য সংগ্রহ করা হয়েছে তাতে দেখা যাচ্ছে এই হিসেব ৭ থেকে ৯ হাজার হবে। তাই আমরা আইওএম এর সেই তথ্য সরকারিভাবে স্বীকার করছি না।
তিনি বলেন, আমাদের বিজিবি-কোস্টগার্ড সম্মিলিতভাবে নজরদারি করছে। তারা অনুপ্রবেশ করতে আসা রোহিঙ্গাদের পুশব্যাক করছে। তবুও বিক্ষিপ্তভাবে রোহিঙ্গারা ঢুকে পড়ছে। তবে রোহিঙ্গারা যেন কক্সবাজার ছাড়া দেশের অন্যান্য জায়গায় যেতে না পারে সেদিকে নজরদারি আছে।
বিভাগীয় কমিশনার মো. রুহুল আমিনের সভাপতিত্বে সভায় ডিআইজি শফিকুল ইসলাম, কোস্টগার্ড পূর্ব জোনের কমান্ডার শহিদুল ইসলাম, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) শংকর রঞ্জন সাহাসহ ১১টি জেলার জেলা প্রশাসকরা উপস্থিত ছিলেন।
কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক বলেন, আমরা দালালদের নজরদারিতে রেখেছি। পাশাপাশি হেফাজতে ইসলাম ও ইসলামী আন্দোলনসহ বিভিন্ন ইসলামী দলের সঙ্গে আলাপ-আলোচনা করে পরিস্থিতি নিয়ন্ত্রণে রেখেছি, যেন তারা সীমান্ত এলাকায় রোহিঙ্গাদের বিষয়ে মিছিল-সমাবেশ না করে।
সম্প্রতি আইওএম কক্সবাজার অফিসের প্রধান সানজুক্তা সাহানি সাংবাদিকদের জানিয়েছিলেন মিয়ানমারের আরাকান রাজ্যে সহিংসতা শুরুর পর এ পর্যন্ত নতুন করে ২১ হাজার রোহিঙ্গা শরণার্থী কক্সবাজারের বিভিন্ন এলাকায় আশ্রয় নিয়েছে। সে সময় তিনি আরও জানিয়েছিলেন, আইওএম ছাড়াও জাতিসংঘের ইউএনএইচসিআর, ডব্লিউএফপি, ইউনিসেফের মতো আন্তর্জাতিক সংস্থাসহ বিভিন্ন এনজিও এ বিষয়ে কাজ করছে। সব সংস্থার হিসেবে নতুন করে ২১ হাজার রোহিঙ্গা শুধুমাত্র কক্সবাজারে আশ্রয় নিয়েছে বলে আইওএম সিদ্ধান্তে পৌঁছেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ