Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভিবাসন ব্যবস্থাপনায় সহায়তা করে ইতালি সরকার সন্তুষ্ট

প্রেস ব্রিফিংয়ে ইতালি রাষ্ট্রদূত এনরিকো

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২২, ১২:০১ এএম

ঢাকাস্থ ইতালি রাষ্ট্রদূত এনরিকো নুনিজাতা বলেন, বাংলাদেশে অভিবাসন ব্যবস্থাপনা এবং পুনঃএকত্রীকরণ কার্যক্রমকে সহায়তা করতে পেরে ইতালি সরকার সন্তুষ্ট। এই ৩ মিলিয়ন ডলার ব্যয়ের প্রকল্পের মাধ্যমে নিরাপদ অভিবাসন নিশ্চিতকরণ, ইইউ-সমর্থিত স্বেচ্ছায় মানবিক প্রত্যাবর্তন (ভিএইচআর) কর্মসূচির অধীনে বাংলাদেশে ফিরে আসাদের পুনর্মিলন সহায়তা এবং জলবায়ু পরিবর্তন প্রভাবিত সম্প্রদায়গুলিকে তাদের আর্থ-সামাজিক চাহিদা মোকাবেলায় সহায়তা করবে।

রাষ্ট্রদূত আশা প্রকাশ করেন যে এই হস্তক্ষেপটি অনিবাসেনর ক্ষেত্রে বাংলাদেশ সরকারের সাথে দীর্ঘমেয়াদী সহযোগিতার একটি সূচনা মাত্র।
গতকাল সোমবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে একটি প্রেস ব্রিফিংয়ে রাষ্ট্রদূত এনরিকো নুনিজাতা এসব কথা বলেন। ইতালি সরকার নিরাপদ অভিবাসনের প্রসার এবং অভিবাসনের প্রতিকূলতা মোকাবেলায় বিশেষ মনোযোগ দিয়ে অভিবাসন ব্যবস্থাপনাকে শক্তিশালী করতে একটি সহযোগিতা প্রকল্পের মাধ্যমে বাংলাদেশ সরকারের প্রতি তার সমর্থন পুনর্ব্যক্ত করেছে। এই প্রকল্পের মাধ্যমে ক্ষতিগ্রস্ত অভিবাসনকারীদের তাদের সামাজিকতায় পুনরায় একত্রিত হওয়ার ক্ষেত্রে সহায়তা করবে। যা বাংলাদেশে ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (ওঙগ) কর্তৃক বাস্তবায়িত হবে। ইতালি সরকারের এই সহযোগিতাকে স্বীকৃতি দিতে এ প্রেস ব্রিফিংয়ের আয়োজন করা হয়। যেখানে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, ইতালি দূতাবাস এবং ওঙগ-এর উচ্চ পর্যায়ের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। বাংলাদেশ কয়েক দশক ধরে নিরাপদ এবং নিয়মিত অভিবাসনের পক্ষে অগ্রণী ভূমিকা পালন করছে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি অনুষ্ঠানে উল্লেখ করেন যে, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (ঝউএ)-এর সাথে সামঞ্জস্য রেখে অভিবাসী এবং প্রত্যাবর্তনকারীদের পুনর্মিলন এবং কল্যাণ পরিষেবাসহ নিরাপদ, সুশৃঙ্খল, নিয়মিত এবং দায়িত্বশীল অভিবাসনের সুবিধার্থে সহায়তা করতে আগ্রহী সমস্ত অংশীদারকে মন্ত্রণালয় স্বাগত জানায়। মন্ত্রী নিরাপদ, সুশৃঙ্খল এবং নিয়মিত অভিবাসন নিশ্চিত করতে জোর দেন এবং সকল স্টেকহোল্ডারদের এ ব্যাপারে সমবেত উদ্যোগ ও কার্যক্রম গ্রহণের আহ্বান জানান। ব্রিফিংয়ে আরো বক্তব্য রাখেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, ড. আহমেদ মুনিরুছ সালেহীন,পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পশ্চিম) শাব্বির আহমদ চৌধুরী, ওঙগ এর বাংলাদেশের মিশন প্রধান আবদুসাত্তর এসয়েভ ও ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক মো. হামিদুর রহমান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ