Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

লটারিতে সব শিক্ষার্থীই ভর্তির আসন পাবে : শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২২, ১২:০১ এএম

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত স্কুলে ভর্তিতে ডিজিটাল লটারি পদ্ধতিতে কারও বাদ পড়ার আশঙ্কা নেই। এই লটারিতে সবাই আসন পাবে। তবে, সবাই হয়ত তার পছন্দের স্কুলে ভর্তি হতে পারবে না। গতকাল সোমবার বিকেলে ডিজিটাল লটারি কার্যক্রমের উদ্বোধন করে রাজধানীর অন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে এক অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

দীপু মনি বলেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন ৫৪০টি সরকারি স্কুল ডিজিটাল লটারি কার্যক্রমে অংশ নিয়েছে। এবারের লটারিতে আগামী শিক্ষাবর্ষের জন্য সরকারি স্কুলে ১ লাখ ৭ হাজার ৮৯০টি শূন্য আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ৬ লাখ ৩৮ হাজার ৫৯৩টি।
তিনি বলেন, আগামীকাল (আজ) বেসরকারি মাধ্যমিক স্কুলে ২০২৩ শিক্ষাবর্ষে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত ভর্তিতে ডিজিটাল লটারি হবে। সেখানে সব বিদ্যালয় যুক্ত হয়নি। আসন সংখ্যার বিপরীতে সেখানে আবেদন করা শিক্ষার্থীর সংখ্যা কম।
মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনায় শিক্ষা ব্যবস্থার ইতিবাচক ও গুনগত পরিবর্তন আনতে চাচ্ছি। তার অংশ হিসেবে এ ডিজিটাল লটারি কার্যক্রম। কোচিং বাণিজ্য ও স্কুলে ভর্তিতে বৈষম্য দূর করতে ডিজিটাল লটারি ভূমিকা রাখছে। ২০২১ সাল থেকে স্কুলে ভর্তিতে ডিজিটাল পদ্ধতিতে লটারি হচ্ছে। ১১০ টাকা ফি দিয়ে একজন অভিভাবক তার সন্তানের জন্য ৫টি স্কুলে আবেদন করার সুযোগ পাচ্ছেন। অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব আবু বকর ছিদ্দীকসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ