Inqilab Logo

শুক্রবার, ৩১ মে ২০২৪, ১৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পূর্ত সচিবসহ চার জনের বিরুদ্ধে আদালত অবমাননা রুল

ধানমন্ডি আবাসিক এলাকায় বাণিজ্যিক প্রতিষ্ঠান

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২২, ১২:০১ এএম

গণপূর্ত সচিব ও রাজউক চেয়ারম্যানসহ ৪ জনের বিরুদ্ধে আদালত অবমানার রুল জারি করেছেন হাইকোর্ট। ধানমন্ডির আবাসিক এলাকা থেকে অনুমোদনহীন বাণিজ্যিক প্রতিষ্ঠান সরাতে হাইকোর্টের নির্দেশনা তামিল না হওয়ায় এ রুল জারি করা হয়।
আবেদনের শুনানি শেষে বিচারপতি জেবিএম হাসান এবং বিচারপতি রাজিক আল জলিলের ডিভিশন বেঞ্চ এ রুল জারি করেন। আগামি ৪ সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদেরকে রুলের জবাব দিতে হবে। আবেদনের পক্ষে শুনানি করেন ‘হিউম্যান রাইটস অ্যান্ড পীস ফর বাংলাদেশ’র প্রেসিডেন্ট অ্যাডভোকেট মনজিল মোরসেদ। সরকারপক্ষে শুনানিতে অংশ নেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।
আবেদনে উল্লেখ করা হয়, ধানমন্ডি আবাসিক এলাকার বৈশিষ্ট্য রক্ষার নির্দেশনা চেয়ে সেখানকার দুই বাসিন্দা এম এ মাসুদ এবং এম এ মতিন ২০১১ সালে রিট করেন। প্রাথমিক শুনানি শেষে একইবছর ২ ফেব্রুয়ারি হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ রুল জারি করেন। সেই সঙ্গে ধানমন্ডি আবাসিক এলাকায় নতুন স্কুল স্থাপন, কলেজ ও ব্যবসা প্রতিষ্ঠান স্থাপন ও অনুমোদনের ওপর অন্তর্বর্তীকালিন নিষেধাজ্ঞা দেয়া হয়। রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষে ২০১২ সালের ১১ জুন এ রায় দেন হাইকোর্ট।
অ্যাডভোকেট মনজিল মোসেদ জানান, রায়ে কয়েকটি নির্দেশনা দিয়ে রাজউকসহ বিবাদীদের ধানমন্ডি আবাসিক এলাকা থেকে অননুমোদিত বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো অপসারণ করা এবং ম্যাপললিফ ইন্টারন্যাশনাল স্কুলের কয়েকটি শাখা সরিয়ে নেয়ার নির্দেশনা দেন। এসব নির্দেশনা প্রতিপালন না করায় গণপূর্ত সচিব কাজী ওয়াছি উদ্দিন, রাজউক চেয়ারম্যান মো: আনিছুর রহমান মিঞা, সাবেক প্রকৌশলী মো: শাহ আলম, অথরাইজড অফিসার নূরুজ্জামান হোসেনের বিরুদ্ধে আদালত অবমনাননার আবেদন করা হয়। শুনানি শেষে আদালত উপরোক্ত রুল জারি করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ