Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

পুঁজিবাজারে সূচকের উত্থান

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

ওষুধ ও রসায়ন এবং বিমা খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। গতকাল রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ১২ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক বেড়েছে ৩৩ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। এর ফলে গত বৃহস্পতিবার দরপতনের পর সূচকের উত্থান হলো।
বাজার সংশ্লিষ্টরা বলছেন, বিএনপির ১০ ডিসেম্বর সমাবেশকে কেন্দ্র করে এক ধরনের শঙ্কা ছিল বিনিয়োগকারীদের মধ্যে। কোনো সংহিসতা ছাড়াই বিএনপির ঢাকার সমাবেশ শেষ হয়েছে। ফলে বিনিয়োগকারীদের শঙ্কাও কেটেছে। ফলে পুঁজিবাজারে ঊর্ধ্বমুখী ধারায় লেনদেন হয়েছে।
খাতওয়ারি লেনদেনে দেখা গেছে, ওষুধ খাতের ৮টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। তার বিপরীতে কমেছে ২টির দাম। এ খাতের মোট ৩৪টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। বাকি কোম্পানির শেয়ার অপরিবর্তিত রয়েছে। এছাড়াও বিমা খাতের ৫৫টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৬টির। তার বিপরীতে কমেছে একটি কোম্পানির শেয়ারের দাম। বাকি কোম্পানির শেয়ারের দাম অপরিবর্তিত ছিল।
কোম্পানিভিত্তিক সূচক বৃদ্ধিতে উত্থানে বড় অবদান রেখেছে ইন্ট্রাকোর শেয়ার। এই শেয়ারটির ১০ শতাংশ দাম বেড়েছে। আমরা টেকনোলজির অবদান রয়েছে ৮ শতাংশ, ওরিয়ন ফার্মার শেয়ার সাড়ে ৭ শতাংশ অবদান রেখেছে। এছাড়া প্রগতি লাইফের শেয়ার অবদান রেখেছে ৪ দশমিক ৫৭ শতাংশ।
ডিএসইর তথ্যমতে, বাজারে ৩১৪টি প্রতিষ্ঠানের ৬ কোটি ৩৮ লাখ ৯৫ হাজার ১৬টি শেয়ার কেনা-বেচা হয়েছে। টাকার অংকে যার পরিমাণ ৪১৪ কোটি ৮৪ লাখ ৫২ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ২৯৫ কোটি ৭৪ লাখ ৪১ হাজার টাকা।
ডিএসইতে দাম বেড়েছে ৬৩টি প্রতিষ্ঠানের শেয়ারের। কমেছে ৮টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। আর অপরিবর্তিত রয়েছে ২৪৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১১ দশমিক ৭৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৩৯ পয়েন্টে দাঁড়িয়েছে।
ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস শরিয়াহ সূচক আগের দিনের চেয়ে ২ দশমিক ৪৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৬৪ পয়েন্টে দাঁড়িয়েছে। এছাড়া ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ২ পয়েন্ট বেড়ে ২ হাজার ২০৫ পয়েন্ট দাঁড়িয়েছে।
ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল সালভো কেমিক্যালের শেয়ার। দ্বিতীয় স্থানে ছিল ইন্ট্রাকো রিফুয়েলিং অ্যান্ড স্টেশনের শেয়ার। তৃতীয় স্থানে ছিল বাংলাদেশ শিপিং করপোরেশনের শেয়ার। এর পরের অবস্থানে ছিল যথাক্রমে জেনেক্স ইনফোসেস, বেক্সিমকো ফার্মা, বিচ হ্যাচারি, আমরা নেটওয়াকর্স, আমরা টেকনোলজিস, চার্টার্ড ইন্স্যুরেন্স এবং মুন্নু অ্যাগ্রো অ্যান্ড জেনারেল লিমিটেডের শেয়ার।
অপর বাজার সিএসইর প্রধান সূচক সিএএসপিআই আগের দিনের চেয়ে ৩৩ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৩৭১ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৪ কোটি ৭১ লাখ ২৮ হাজার ৮০৪ টাকা। এ বাজারে লেনদেন হওয়া ৯৭টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৩৮টির ও কমেছে ১২টির। আর অপরিবর্তিত রয়েছে ৪৭টি কোম্পানির শেয়ারের দাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ