Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাজস্ব সংগ্রহে অগ্রগতির জন্য অভ্যন্তরীণ সক্ষমতা নিয়ে এগিয়ে যেতে হবে

এনবিআর চেয়ারম্যান

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

 জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনীম বলেন, কার্যকর কর প্রশাসন একটি নির্ভরযোগ্য এবং শক্তিশালী ব্যবস্থাপনার উপর সম্পুর্ণরূপে নির্ভরশীল। রাজস্ব বোর্ড তার রাজস্ব সংগ্রহের ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে এবং এই অগ্রগতিতে আরো অবদান রাখতে হলে আমাদের অভ্যন্তরীন সক্ষমতা সমেত এগিয়ে যেতে হবে। গতকাল রোববার ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে রাজস্ব বোর্ডের আয়কর কর্মকর্তাদের উচ্চতর অডিট ছয়দিনের প্রশিক্ষণ শুরুর দিনে তিনি একথা বলেন।
এনবিআর চেয়ারম্যান বলেন, সাম্প্রতিক সময়ে অনুবর্তীতা এবং কর সংগ্রহ বৃদ্ধি করতে কর প্রশাসনের করা অডিটগুলো খুবই কার্যকরি ভূমিকা পালন করছে। কিন্তু পর্যাপ্ত জনবল এবং অন্যান্য প্রয়োজনীয় ব্যবস্থা না থাকায় বর্তমান অডিট প্রক্রিয়া দেশের সমগ্র করদাতাদের অন্তর্ভূক্ত করতে পারছে না। সেজন্য এই অপ্রতুল সম্পদ দিয়েই ভালো ফলাফল পাওয়ার জন্য অভন্তরীন কর্মকর্তাদের সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে অডিট প্রশিক্ষণ জরুরি হয়ে পরেছে। এই প্রশিক্ষণের পাঠ্যগুলো কর কর্মকর্তাদের অডিট কার্যক্রম আরো দক্ষতার সাথে পরিচালনার ক্ষমতা বাড়াবে এবং তা থেকে রাজস্ব আয়ও বহুলাংশে বৃদ্ধি পাবে।
কেন এই প্রশিক্ষণ? এই প্রশ্নের উত্তরে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি জুরাটে স্মালস্কেইট মেলভিল বলেন, কর ব্যবস্থার আধুনিকিকরণ ত্বরান্বিত হচ্ছে, এবং শুধু পরিবেশ রক্ষায় কাগজের ব্যবহার কমাতেই নয় বাংলাদেশের কর ব্যবস্থাকে আরো দক্ষ করে গড়ে তোলার জন্যই এই প্রশিক্ষণ গুরুত্বপূর্ণ। তিনি আরো বলেন, রাজস্ব বোর্ডের কর্মকর্তাদের এই পরিবর্তনশীল পরিবেশের সাথে দ্রুত খাপ খায়িয়ে নিতে হবে। তিনি ইউরোপীয় ইউনিয়নের এই সক্ষমতা বৃদ্ধিমূলক কার্যক্রমকে দৃঢ়ভাবে সমর্থনের বিষয়টি আশ্বস্ত করে আজকের ৪০ জন প্রশিক্ষণার্থীদের শুভকামনা জানান। এসময় এনবিআর সদস্য মিসেস শাহীন আখতার, জাহিদ হাসান, প্রদূত কমার সরকার উপস্থিত ছিলেন। প্রশিক্ষণের দ্বিতীয় ধাপ ২০২৩ সালের জানুয়ারিতে শুরু হতে পারে বলেন জানানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ