Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জাতীয় ‘জয় বঙ্গবন্ধু’ অন্তর্ভুক্তি চেয়ে রিটের শুনানি মুলতবি

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

বাংলাদেশ ও দেশের ইতিহাস বঙ্গবন্ধুর সঙ্গে জড়িত। ‘জয় বাংলা’ জাতীয় সেøাগান করার পক্ষে হাইকোর্টের রায় থাকলেও প্রজ্ঞাপনে সেটি উল্লেখ নেই। একটি রিটের শুনানিকালে গতকাল রোববার এ মন্তব্য করেছেন হাইকোর্ট। পরে জাতীয় সেøাগান ‘জয় বাংলা’র সঙ্গে ‘জয় বঙ্গবন্ধু’ বাক্য অন্তর্ভুক্তির নির্দেশনা চেয়ে করা রিটের শুনানি এক মাসের জন্য মুলতবি ঘোষণা করেন। বিচারপতি কে এম কামরুল কাদের এবং বিচারপতি মোহাম্মদ আলীর ডিভিশন বেঞ্চ এ মন্তব্য শেষে শুনানি মুলতবি করেন। রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট আব্দুল্লাহ আল হারুন ভুইয়া রাসেল। সরকারপক্ষে শুনানিতে অংশ নেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এবিএম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।
অ্যাডভোকেট আব্দুল্লাহ আল হারুন ভুইয়া রিটের বিষয়ে বলেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় যখনই জয় বাংলা উচ্চারিত হয়েছে। সঙ্গে সঙ্গে জয় বঙ্গবন্ধু উচ্চারিত হয়েছে। স্বাধীনতার জন্য এই সেøাগান ছিল উৎসাহমূলক। ‘জয় বাংলা আর জয় বঙ্গবন্ধু’ একটাই সেøাগান। এটি পৃথক কোনো সেøাগান নয়। হাইকোর্টের একটি রায়ে জয় বাংলাকে জাতীয় সেøাগান ঘোষণা করা হয়েছে। এটিকে এখন আমাদের সংবিধানে অন্তর্ভুক্ত করতে হবে।
এর আগে চলতি বছরের মার্চে জয় বাংলাকে জাতীয় সেøাগান করে প্রজ্ঞাপন জারি করে সরকার। এতে বলা হয়, জয় বাংলা বাংলাদেশের জাতীয় সেøাগান হবে। সাংবিধানিক পদধারীরা, দেশে ও দেশের বাইরে কর্মরত সরকারি, স্বায়ত্তশাসিত ও সংবিধিবদ্ধ সংস্থার কর্মকর্তা-কর্মচারীরা সব জাতীয় দিবস উদযাপন এবং অন্যান্য রাষ্ট্রীয় ও সরকারি অনুষ্ঠানে বক্তব্যের শেষে জয় বাংলা সেøাগান উচ্চারণ করবেন।
রিটে বলা হয়, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় জয় বাংলা ও জয় বঙ্গবন্ধু সেøাগান একই সঙ্গে উচ্চারিত হয়েছে। একই স্পিরিট নিয়ে দেশ স্বাধীন হয়েছে। দু’টি আলাদা কোনো সেøাগান নয়। একই সেøাগান। এছাড়া ২০১৬ সালের ৩ মে সংবিধানের ষোড়শ সংশোধনীর নিয়ে হাইকোর্টের দেয়া রায়ে বিচারপতি মো. আশরাফুল কামাল বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশ এক এবং অভিন্ন। এ দেশটি বঙ্গবন্ধুর বাংলাদেশ। তাই তো মহান মুক্তিযুদ্ধের সময় সমগ্র বাঙালির মুখে মুখে সেøাগান ছিল ‘এক নেতা এক দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু সেøাগান আমাদের জাতীয় সেøাগান।
এর আগে অ্যাডভোকেট বশির আহমেদের রিটের প্রেক্ষিতে হাইকোর্ট ‘জয়বাংলা’ কে জাতীয় সেøাগান ঘোষণা করেন হাইকোর্ট। ২০১৭ সালে করা রিটে তিনি উল্লেখ করেন, জয় বাংলা হচ্ছে আমাদের জাতীয় প্রেরণার প্রতীক। পৃথিবীর ৬০টি দেশে জাতীয় সেøাগান রয়েছে।
কিন্তু বাংলাদেশের মানুষের দুর্ভাগ্য যে আমরা আমাদের চেতনার সেই ‘জয় বাংলা’ স্বাধীনতার এতদিন পরও জাতীয় সেøাগান হিসেবে পাইনি। অথচ ‘জয় বাংলা’ কোনো দলের সেøাগান নয়, কোনো ব্যক্তির সেøাগান নয়। এটি হচ্ছে আমাদের ন্যাশনাল ইউনিটি। এ সেøাগান দিয়ে একদিন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতিকে ঐক্যবদ্ধ করেছিলেন। বাঙালি মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ