Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মন্ত্রিপরিষদ সচিব হলেন কবির বিন আনোয়ার

পানিসম্পদে নাজমুল আহসান

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ারকে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব নিয়োগ করা হয়েছে।
গতকাল রোববার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত পৃথক প্রজ্ঞাপন জারি করা হয়েছে। কবির বিন আনোয়ার বর্তমান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের স্থলাভিষিক্ত হবেন।মন্ত্রিপরিষদ সচিবের পদটি প্রশাসনের গুরুত্বপূর্ণ পদ।
কবির বিন আনোয়ার বিসিএস (প্রশাসন) ক্যাডারের ৭ম ব্যাচের কর্মকর্তা। তিনি ১৯৬৪ সালের ৪ জানুয়ারি সিরাজগঞ্জ জেলায় জন্ম গ্রহণ করেন। তাঁর বাবা আনোয়ার হোসেন রতু একজন বীর মুক্তিযোদ্ধা। তার মা সৈয়দা ইসাবেলা ছিলেন ঐতিহাসিক মুক্তি সংগ্রামের একজন অন্যতম সংগঠক। কবিরের মাতামহ সৈয়দা ইসহাক হোসাইন সিরাজী ছিলেন একটি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সঙ্গীতজ্ঞ। তিনি বিখ্যাত বাঙালী লেখক ও কবি সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী এর ভাই। তাঁর পিতামহ আব্দুস সামাদ মিয়া ছিলেন একজন আইনজীবী, তিনি তৎকালীন কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রী অর্জন করেছিলেন। কবির বিন আনোয়ারের সহধর্মীনি তৌফিকা আহমেদ। তারা ব্যক্তিগত জীবনে এক পুত্র ও দুই কন্যার অভিভাবক। কবির বিন আনোয়ার তাঁর স্কুল ও কলেজ জীবন সম্পন্ন করেন ঢাকা রেসিডেনসিয়াল মডেল স্কুল ও কলেজ, ঢাকা থেকে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় হতে রাষ্ট্রবিজ্ঞানে এমএ ডিগ্রী অর্জন করেন। পরবর্তীতে তিনি এলএলবি ডিগ্রী অর্জন করেন। ২০১৮ সাল হতে অদ্যাবধি তিনি বাংলাদেশ স্কাউটের উন্নয়ন বিষয়ক জাতীয় কমিটির সভাপতির দায়িত্ব পালন করছেন। কবির বিন আনোয়ার ১৯৮৮ সালের ১৫ ফেব্রুয়ারি সহকারী কমিশনার হিসেবে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগদান করেন। তিনি একাধারে মাঠ প্রশাসন ও কেন্দ্রীয় সরকারের বিভিন্ন পদে থেকে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। তিনি সহকারী কমিশনার, সহকারী কমিশনার (ভূমি), উপজেলা ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার, সহকারী সচিব হিসেবে পররাষ্ট্রে, সিনিয়র সহকারী সচিব হিসেবে অর্থ মন্ত্রণালয়ে, উপসচিব হিসেবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এবং সরকারের অতিরিক্ত সচিব হিসেবে মহাপরিচালক (প্রশাসন) প্রধানমন্ত্রীর কার্যালয় পদে কর্মরত ছিলেন। ২০১৮ সাল থেকে তিনি সিনিয়র সচিব হিসেবে পানি সম্পদ মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেছেন।
এদিকে বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশনের ( পেট্রোবাংলা) চেয়ারম্যান নাজমুল আহসানকে পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব পদে নিয়োগ দেওয়া হয়েছে। অতিরিক্ত সচিব পদমর্যাদার এ কর্মকর্তাকে সচিব পদে পদোন্নতির পর পদায়ন করা হয়। একই দিনে পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ারকে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব হিসেবে নিয়োগ দেওয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ