Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ডিমলার মানুষ প্রধানমন্ত্রীর ঘোষণার বাস্তবায়ন দেখতে চায়

| প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

নীলফামারী জেলা সংবাদদাতা ঃ নারী শিক্ষায় পিছিয়ে পড়া একটি উপজেলার নাম ডিমলা। নীলফামারী জেলা সদর থেকে ৫০ কিলোমিটার দূরে অবস্থিত এ উপজেলায়  ইউনিয়ন রয়েছে ১০টি। এর মধ্যে ৫টি ইউনিয়নের অধিকাংশ মানুষ প্রতিবছর তিস্তা নদীর ভাঙ্গন ও বন্যায় অপূরণীয় ক্ষতির শিকার হয়।
একজন শিক্ষিত মা উপহার দিতে পারে একটি সুশিক্ষিত জাতি। এ লক্ষ্যকে সামনে রেখে এবং নারী শিক্ষার প্রসারের উদ্দেশ্যে ১৯৯৮ সালে ১ জুন  প্রতিষ্ঠা করা হয় ডিমলা মহিলা মহাবিদ্যালয়।
্রতোমরা আমাকে একজন শিক্ষিত মা দাও, আমি তোমাদের একটা শিক্ষিত জাতি উপহার দেব।গ্ধ ন্যাপলিয়নের এই বহুল প্রচলিত প্রবাদ টি হৃদয়ে আঁকড়ে ধরে স্থানীয় প্রশাসন, রাজনৈতিক ব্যক্তিবর্গ, জনপ্রতিনিধি এবং বিভিন্ন পেশাজীবী মানুষ স্বতঃস্ফূর্ত সহযোগিতার মাধ্যমে সে দিন উপজেলার প্রাণ কেন্দ্রে ২.২৬ একর জমির উপরে মনোরম পরিবেশে গড়ে তুলে ছিলেন ডিমলা মহিলা মহাবিদ্যালয়টি।
মহাবিদ্যালয়টির প্রতিষ্ঠাতা অধ্যক্ষ ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর মোহাম্মদ জাকারিয়া। তার মৃত্যুর কিছুদিন পরে নতুন অধ্যক্ষ  হিসেবে যোগদান করেন অদম্য মোখলেছুর রহমান।
তিনি (অধ্যক্ষ) বলেন, প্রতিষ্ঠানটিতে বর্তমানে উচ্চমাধ্যমিক ও ¯œাতক শ্রেণিতে  ৮শ ৫০জন শিক্ষার্থী রয়েছে। ফলাফলে দিক থেকে অন্যান্য প্রতিষ্ঠানের চেয়ে তুলনামুলক ভাবে বরাবরই অনেক ভালো করে আসছে। এখানে এমপিও ভুক্ত ৩০ জনসহ শিক্ষক-কর্মচারী রয়েছে ৫২ জন। উপরোন্ত ২০১৬ সালে মহাবিদ্যালয়টি উপজেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠানের মর্যাদা অর্জন করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ