Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

শাহজালাল (রহ.) মুসলিম বাংলার ইতিহাসের অবিচ্ছেদ্য অংশ : সিলেটে জীবন ও কর্ম শীর্ষক সেমিনারে বক্তারা

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০২২, ৭:০৯ পিএম

বাংলার ওলীকুল শিরোমনি সুলতানে সিলেট হযরত শাহজালাল (রহ.) এর জীবন ও কর্ম শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। ‘মান্নানীয়া ফাউন্ডেশন’র উদ্যোগে আজ ৪ ডিসেম্বর রবিবার সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ, শহীদ সুলেমান হলে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে বক্তারা বলেন, বাংলার ওলীকুল শিরোমনি হজরত শাহজালাল (রঃ) বৃহত্তর সিলেট তথা জালালাবাদের কেবল নন, তিনি মুসলিম বাংলার ইতিহাসের ও অবিচ্ছেদ্য অংশ। তিনি ছিলেন মুসলিম বাংলার প্রথিকৃৎ ইসলাম প্রচারক শায়খুল মাশায়েখ বা পিরানে পীর তাকে এদেশের মুসলিম জাতিসত্তার আদি রূপকার Patron Saint of Bangladesh বলে চিহিত করা হয়।

ইতিহাসের মহান ব্যক্তিত্ব হজরত শাহজালাল (রঃ) প্রসঙ্গে ইবনে বতুতা বলেন, তিনিই শায়খ জালাল উদ্দিন তাবরিজী। এই শায়খ শ্রেষ্ঠ আউলিয়াদের অন্যতম, শ্রেষ্ঠতম মানব তিনি। তার কারামত ছিল সুপ্রসিদ্ধ। আর তার কর্মকান্ডের উজ্জলতম নির্দেশন গুলোও বিশেষভাবে উল্লেখ যুগ্য। আমাদের কাছে শায়েখ নিজে বর্ণনা করেছেন যে, খলিফা মুসতাসীম বিল্লাহ নিহত হওয়ার সময় তিনি বাগদাদে ছিলেন। তার সঙ্গীরা বলেছেন যে, তিনি ১৫০ বছর বয়সে ইন্তেকাল করেন। এই পার্বত্য অঞ্চলের অধিবাসীরা তার কাছে ইসলাম ধর্ম গ্রহণ করেন। এজন্য তাদের মধ্যে বাস করেছিলেন তিনি।

বক্তারা আরো বলেন, হজরত শাহজালাল (রঃ) এর প্রকৃত নাম জালাল উদ্দিন, পরে শেখ জালাল উদ্দিন বা শাহ জালাল উদ্দিন, সংক্ষেপে শেখ জালাল উদ্দিন (রঃ)। তার জনপ্রিয় নাম হজরত শাহজালাল (রঃ)। তিনি ১১৯৬ খিষ্টাব্দে আরবের ইয়ামেনে জন্ম গ্রহণ করেন। এ কারণে তিনি ইয়ামেনী উপাধি ধারণ করেন। তার পিতার নাম মোহাম্মদ (রঃ). তিনি বাল্যকালে এতিম হন। তার মামা সৈয়দ আহম্মদ কবির সোহরার্দী (রঃ) তার তত্ত্বাবধায়ক এবং তার প্রাথমিক শিক্ষার ব্যবস্থা করেন। ((Dr. Wish, Patron Saint of sylhet) ) অতঃপর আবু সায়ীদ তাব্রিজীর মুরিদ হন ও খিলাফত লাভ করেন (Khurshid jahan numa)। এ কারণে তিনি তাবরিজী উপাধি ও ধারণ করেন। সিলেট তথা বাংলাদেশের সুফী অভিভাবক ( Patron Saint of Bangladesh) হজরত শাহজালাল (রঃ) এর বহুল প্রচারিত জন প্রিয় নাম শাহালাল ইয়ামেনী।

তিনি সিলেটে যেভাবেন আসেন, হজরত শাহজালাল (রঃ) এর কাজে সমধিকপ্রীত হয়ে সৈয়দ আহমদ কবির সরোয়ার্দী তাকে এক মুষ্টি মৃত্তিকা দিয়ে বললেন "পৃথিবী পরিভ্রমণ করো" যেখানে এ বর্ন ও গন্ধ যুক্ত মৃত্তিকা দেখবে সেখানে নিজ বাসস্থান মনোনীত করবে। হজরত শাহজালাল (রঃ) হিন্দুস্তানের অসীম সুখ্যাতি শুনে এ দেশেই আগমন করলেন। দিল্লিতে নিজাম উদ্দিন আউলিয়া (রঃ) এর সঙ্গে তার পরিচয় হয়। তিনি সেখান থেকে সিলেট আগমন করেন। সেখানকার মাতুল প্রদত্ত সমবর্ণ ও গন্ধ যুক্ত মৃত্তিকা দেখতে পেয়ে সেখানে বাস করেন।

ছাহেবজাদায়ে শিঙ্গাইরকুড়ী হযরত মাওলানা ফজলুর রহমান চৌধুরীর সভাপতিত্বে উক্ত সেমিনারের উদ্বোধন করেন পীরছাহেব শিঙ্গাইরকুড়ী হযরত মাওলানা লুৎফুর রহমান চৌধুরী। প্রধান অতিথি বক্তব্য রাখেন আমেরিকা, নিউইর্য়ক নর্থ ব্রস্কস ইসলামিক সেন্টারে পরিচালক ও খতিব শায়খ ড. সাইফুল আজম আল আযহারী। মূলপ্রবন্ধ উপস্থাপন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘হযরত শাহজালাল (রহ.) এর জীবনী’ গবেষক ড. মুহা. তুতিউর রহমান।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলা সাহিত্যের অন্যতম কবি কালাম আজাদ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের সহকারী অধ্যাপক মাওলানা এমদাদুল হক, দরগা শরীফের খাদিম মুফতি মোহাম্মদ হাসান, বিশ্ব জাকের মঞ্জিলের খাদিম খাজা মঈন উদ্দিন জালালাবাদি। কোরআন থেকে তেলাওয়াত করেন ক্বারী ইমরান গনি, চট্রগ্রাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ