Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘সীমাহীন নৈরাজ্যে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান লুটপাটের ক্ষেত্রে পরিণত হয়েছে’

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি সাধারণ সম্পাদক সাইফুল হক বলেছেন, সীমাহীন নৈরাজ্যে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান লুটপাটের ক্ষেত্রে পরিনত হয়েছে। যথেচ্ছ ও লোমহষর্ক লুটপাটের ধারা চলতে দিলে দেশ দেউলিয়া হয়ে পড়বে। পার্টির কেন্দ্রীয় কমিটির সভায় গতকাল তিনি এ কথা বলেন। সেগুনবাগিচায় সংহতি মিলনায়তনে এই সভা অনুষ্ঠিত হয়।
সাইফুল হক বলেন, অবস্থাদৃষ্টে মনে হচ্ছে দেশের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান যেন লুটেরাদের জন্য খুলে দেয়া হয়েছে। এলসি খোলার নাম করে যেভাবে ব্যাংক থেকে হাজার হাজার কোটি সরিয়ে নেওয়া হচ্ছে তা আদিম লুটপাটকেও ছাড়িয়ে গেছে। বড় বড় শিল্প গ্রুপও ঋণ নিয়ে অর্থ পাচার করে আসছে। তারা তাদের মুনাফাও বিদেশে পাচার করে। এই ব্যাপারে উচ্চ আদালতকেও একাধিকবার গুরুতর অসন্তোষ ব্যক্ত করতে হয়েছে। কিন্তু তাতে পরিস্থিতির কোন উন্নতি হয়নি। ইতিমধ্যে এটাও স্পষ্ট হয়েছে যে, ঋণপত্র খোলার নাম করে নানা কৌশলে বিশাল অংকের অর্থ বিদেশে পাচার করা হচ্ছে।
তিনি ক্ষোভের সাথে উল্লেখ করেন, ব্যাংকে গচ্ছিত মানুষের আমানত এখন ডাকাতি করা হচ্ছে। রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা ও মদদের কারণে রাষ্ট্রীয় কোষাগার ও মানুষের আমানত নিয়ে এসব নয় ছয় করা সম্ভব হচ্ছে। তিনি বলেন, আর্থিক এসব নৈরাজ্য যথেচ্ছ লুটপাট বন্ধ না হলে দেশ দেউলিয়া হয়ে পড়তে পারে।
সাইফুল হক বলেন, অর্থনৈতিক এই ভয়াবহ দুর্যোগের মধ্যে নতুন করে বিদ্যুৎ এর বিশ শতাংশ দাম বৃদ্ধির তৎপরতা মানুষকে নতুন বিপদের মধ্যে ফেলে দেবে। বিদ্যুৎসহ জ্বালানির মূল্যবৃদ্ধি সংক্রান্ত আইন সংশোধন করে সরকারের হাতে নিয়ে নেয়াটা স্বেচ্ছাচারিতা হিসাবে আখ্যায়িত করে এই বিধান বাতিল করার আহবান জানান।
পার্টির রাজনৈতিক পরিষদের সদস্য আনছার আলী দুলালের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় বক্তব্য রাখেন পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য বহ্নিশিখা জামালী, আকবর খান, আবু হাসান টিপু, রাশিদা বেগম, সজিব সরকার রতন, মাহমুদ হোসেন, এপোলো জামালী, মীর মোফাজ্জল হোসেন মোশতাক, ফিরোজ আহমেদ, সাইফুল ইসলাম, সিকদার হারুন মাহমুদ, কামরুজ্জামান ফিরোজ, অরবিন্দু বেপারি বিন্দু প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ