Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পর্যটকদের পছন্দ ভিয়েতনাম-থাইল্যান্ড আগ্রহে নেপাল-মালদ্বীপও

ট্যুরিজম এক্সপো

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রাসেল। এসেছেন রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলমান ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম এক্সপোতে। বন্ধুদের সঙ্গে থাইল্যান্ডে যেতে চান তিনি। ভালো ট্যুর প্যাকেজ খুঁজছেন এক্সপোতে। রাসেল বলেন, গত বছর পরিবার নিয়ে থাইল্যান্ডে গিয়েছিলাম। এবার বন্ধুদের নিয়ে যাবো। এক্সপোতে এসেছে কোনো অফার পাই কি না, তা দেখতে। এসে অবশ্য এয়ার এশিয়ার টিকিট কিনেছি। রাউন্ড ট্রিপের টিকিটে প্রায় ১০ হাজার টাকা ছাড় পেয়েছি।
রাসেলের মতো আরও অনেক ভ্রমণপিয়াসীরা ভালো ট্যুর প্যাকেজের আশায় ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম এক্সপোতে ভিড় করেছেন। তাদের মধ্যে কেউ ফুটবল বিশ্বকাপের খেলা দেখতে কাতার যেতে চান, কেউ আবার নেপাল, মালদ্বীপে ঘুরতে যেতে চান। বিত্তশালী পর্যটকদের পছন্দের শীর্ষে তুরস্ক, দুবাইসহ ইউরোপের বিভিন্ন দেশ। তবে অপরূপ সৌন্দর্যের লীলাভূমি ভিয়েতনাম ও থাইল্যান্ডে যেতে আগ্রহী পর্যটকের সংখ্যা বেশি।
গতকাল শুক্রবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলমান বাংলাদেশ ইন্টারন্যাশনাল ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম এক্সপো ঘুরে পর্যটকদের এমন আগ্রহের কথা জানা গেছে। এসব দেশ ভ্রমণে মূল্যছাড়সহ বিভিন্ন সুযোগ-সুবিধা দিচ্ছে এয়ারলাইন্স ও ট্রাভেল এজেন্সিগুলো।
গত বৃহস্পতিবার তিন দিনব্যাপী এ মেলা শুরু হয়। এর আয়োজন করেছে অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশ (আটাব)। আজ শনিবার মেলার পর্দা নামবে।
মেলা ঘুরে দেখা গেছে, ট্রাভেল এজেন্সি ও এয়ারলাইন্স প্রতিষ্ঠানগুলোর স্টলে দর্শনার্থীদের ভিড়। গতকাল ছুটির দিনে অফিস না থাকায় অনেকেই এক্সপোতে এসেছেন। তারা স্টলগুলোতে ঘুরে ঘুরে বিভিন্ন তথ্য ও সুযোগ-সুবিধা সম্পর্কে জানতে চাইছেন। থাইল্যান্ড, ভিয়েতনাম, নেপাল, মালদ্বীপ, তুরস্ক, দুবাইসহ বিভিন্ন দেশে ভ্রমণের তথ্য ও অফার জানাচ্ছেন স্টলে থাকা প্রতিষ্ঠানের কর্মীরা।
ডিসকভার হলিডেজের সেলস এক্সিকিউটিভ সাকিল আহমেদ বলেন, ভিয়েতনাম এখনো আনটাচড। সেভাবে পর্যটকরা যান না। তবে অপরূপ সৌন্দর্য ও ভ্রমণ খরচ কম হওয়ায় ভিয়েতনামের প্রতি মানুষের আগ্রহ বাড়ছে। তারা খোঁজ-খবর নিচ্ছেন। অনেকে বুকিংও দিচ্ছেন।
কসমস হলিডেজের কর্মী মামুন হোসেন বলেন, ইউরোপের সেনজেনভুক্ত দেশগুলোতে বিত্তবানরা যেতে বেশি আগ্রহী। তবে থাইল্যান্ডেও এখন প্রচুর বাংলাদেশি পর্যটক যাচ্ছেন। সেখানকার সমুদ্র সৈকত ও ট্রাভেল অ্যাক্টিভিটিজ ভালো থাকায় পর্যটকরা বেশ আগ্রহ দেখাচ্ছেন।
ইনোভেটিভ ট্রাভেল বিজনেসের বিক্রয় প্রতিনিধি মো. আয়ান ফারিজ বলেন, এ মুহূর্তে ভিয়েতনামে সরাসরি কোনো ফ্লাইট নেই। আমরা চাচ্ছি, চার্টার্ড ফ্লাইটের মাধ্যমে কিছু পর্যটক পাঠাতে। এতে তাদের খরচ কমবে। অনেকেই ভাবেন থাইল্যান্ড, মালয়েশিয়া, নেপালে ভ্রমণের খরচ কম। কিন্তু ভিয়েতনামেও খরচ অনেক কম। সরাসরি প্লেন না থাকা ও ভাড়ার কারণে দেশটির ভ্রমণ খরচ অনেক বেড়ে যাচ্ছে।
ইউএস-বাংলা এয়ারলাইন্সের সেলস এক্সিকিউটিভ মাহমুদা খানম নিপা বলেন, মালদ্বীপে পর্যটকরা যেতে আগ্রহ প্রকাশ করছেন। অন-অ্যারাইভাল ভিসা হওয়াতে সেখানে যেতে ঝামেলা কম। প্লেনের টিকিট পেলে যেকোনো মুহূর্তেই সেখানে যাওয়া যাচ্ছে। ইউনাটেড কনসালটেন্সি ও ট্যুরসের সেলস এক্সিকিউটিভ সুমাইয়া রহমান নিটোল বলেন, অন-অ্যারাইভাল ভিসা হওয়ায় নেপাল ও মালদ্বীপে পর্যটকের চাপ বেশি। দেশগুলোতে এক-দু’দিনের মধ্যে ঘুরে আসাও যায়, খরচও বেশ কম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ