Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলে তাপমাত্রার পারদ ওঠা নামা অব্যাহত অগ্রহায়নের মধ্যভাগ পেরিয়েও স্বাভাবিক শীতের দেখা নেই

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২২, ৫:০৪ পিএম

আবহাওয়ার বিরূপ আচরনে দক্ষিণাঞ্চলে জনস্বাস্থ্য ও কৃষি ব্যবস্থায় আবার নতুন সংকটের আশংকা তৈরী হচ্ছে। বরিশালে মাত্র ৪ দিনের ব্যবধানে সোমবার থেকে সর্বনি¤œ তাপমাত্রা ৬ ডিগ্রী সেলসিয়াসের ওপরে উঠে,২১.৪ ডিগ্রী সেলসিয়াসে উঠে যাবার পরে শুক্রবার সকারে তা আবার ১৫.৪ ডিগ্রী সেলসিয়াসে হ্রাস পেয়েছে। যা স্বাভাবিকের চেয়ে প্রায় ৩.৩ ডিগ্রী বেশী। তবে পটুয়াখালীতে সোমবার সর্বনি¤œ তাপমাত্রা ছিল ২২.৭ ডিগ্রী সেলসিয়াস থেকে শুক্রবার সকারে ১৭.৪ ডিগ্রীতে হ্রাস পেয়েছে। যা ছিল স্বাভাবিকের ২.৫ ডিগ্রীরও বেশী। এমনকি বরিশালে শুক্রবারও সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের প্রায় ৪ ডিগ্রী ওপরে রয়েছে। এবার শীতের এ আসা যাওযায় শিশু ও বয়োবৃদ্ধদের স্বাস্থে নানামুকি সংকট তৈরী হচ্চে। অগ্রহায়নেসর মাঝে এসেও শীত বস্ত্রের খুব কদর নেই এবার।

আবহাওয়া বিভবাগের মতে নভেম্বরের বরিশালে সর্বনি¤œ তাপমাত্রা ১৮.৮ ডিগ্রী ও ডিসেম্বরে ১৩.৩ ডিগ্রী সেলসিয়াস থাকার কথা। কিন্তু গত বৃহস্পতিবার তা ১৫ ডিগ্রী সেলসিয়াসে নেমে যাবার পরে বঙ্গোপসাগরে সৃষ্ট লঘু চাপের প্রভাবে গত মঙ্গলবার সকালে তা বরিশালে ২১.৪ এবং পটুয়াখালীতে ২২.৭ ডিগ্রীতে উঠে যায়। এসময়ে সাগরপাড়ের কলাপাড়াতে তাপমাত্রার পারদ ছিল ২২.৫ ডিগ্রীতে। আর শুক্রবারে আবার তা ১৫.৬ ডিগ্রী সেলসিয়াসে হ্রাস পেয়েছে।
আবহাওয়া বিভাগের মতে, মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলা সহ দক্ষিণাঞ্চলের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকার কথা জানিয়ে দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পাবার কথা বলেছে আবহাওয়া বিভাগ। তবে শণিবার সকালের পরবর্তি দুদিনে দক্ষিণ-পর্ব কঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি সম্ভবনার কথাও বলেছে আবহাওয়া বিভাগ জানিয়েছে।
ঘূর্ণিঝড় সিত্রাং-এ ভর করে ২৪ অক্টোবর মৌসুমের সর্বোচ্চ বৃষ্টিপাতের পরে দক্ষিণাঞ্চলের দড়জায় শীত কড়া নাড়তে শুরু করে চলতি মাসের প্রথম সপ্তাহেই। কার্তিকের শেষ ভাগেই তাপমাত্রা ক্রমশ হ্রাস পেতে শুরু করে। ৮ নভেম্বর বরিশালে তাপমাত্রার পারদ ১৮ ডিগ্রী সেলসিয়াসে নেমে যায়। যা গত বৃহস্পতিবার ১৫ ডিগ্রী সেলসিয়াসে নামলেও মাত্র ৪ দিনেসর ব্যাবধানে তাপমাত্রার পারদ ৬ ডিগ্রী উঠে গিয়ে এখন স্বাভববিকের চেয়ে প্রায় ৩ ডিগ্রী বেশী।
দক্ষিণ উপক’ল থেকে বর্ষা মাথায় করে দক্ষিণÑপশ্চিম মৌসুমী বায়ু বিদায় নিয়েছে গত ২০ অক্টোবর। কিন্তু সিত্রাং-এর প্রভাবে বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর সঞ্চালনশীল মেঘমালা উপক’লভাগে ধেয়ে এসে প্রবল বর্ষণে ভাসিয়ে দেয় বরিশাল সহ সমগ্র দক্ষিণাঞ্চল । এখন শীতের আগমন নিয়েও চলছে লুকোচুরি খেলা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ