Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকার সমাবেশকে সামনে রেখে বোয়ালমারীতে আটক ৩

ফরিদপুর জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২২, ১২:১৪ এএম

বোয়ালমারীতে আর্জেন্টিনা সমর্থকদের আতশবাজি ফোটানোর ঘটনাকে ভিন্ন খাতে প্রবাহিত করে বিএনপির নেতাকর্মীদের গ্রেফতার ও হয়রানির চেষ্টা হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। গতকাল বৃহস্পতিবার ভোর রাতের এ ঘটনায় ইতোমধ্যেই ৩ জনকে আটক করেছে পুলিশ।

গ্রেফতার অভিযানের মুখে দলটির নেতাকর্মীদের মাঝে ব্যাপক আতঙ্ক উৎকন্ঠা বিরাজ করছে। গ্রেফতার এড়াতে দলের প্রথম কাতারের স্থানীয় অনেক নেতাকর্মী এলাকা ছাড়ছেন বলে জানা গেছে। সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা যায়, বিশ্বকাপ ফুটবলের অংশ হিসাবে ঐ দিন গভীররাতে আর্জেন্টিনা বনাম পোল্যান্ডের মধ্যে খেলা অনুষ্ঠিত হয়।

এ খেলায় আর্জেন্টিনা দল ২-০ গোলে বিজয় লাভ করে। উপজেলার সাতৈর ইউনিয়নের কানখরদী এলাকার কতিপয় আর্জেন্টিনা সমর্থক সারারাত খেলা দেখে ভোর বেলা ফরিদপুর-ভাটিয়া সড়কের কানখড়দী বাসস্ট্যান্ড চত্বরে আতশবাজি ফুটিয়ে ও টায়ার জ্বালিয়ে আনন্দ-উল্লাস করে। এ খবর পেয়ে সকাল ৭টার দিকে বোয়ালমারী থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে আতশবাজি ও প্রজ্বলিত টায়ারের কিছু আলামত সংগ্রহ করে থানায় নিয়ে আসে। এরপরই পুলিশ এ ঘটনাকে বিএনপি-জামাতের ‘নাশকতামূলক তৎপরতা’ আখ্যা দিয়ে গণমাধ্যমে বিবৃতি দেয় এবং একে পুঁজি করে দল দুটির নেতাকর্মীদের গ্রেফতারে অভিযান শুরু করে।

উপজেলা সদর থেকে প্রায় ১৫ কিলোমিটার দূরে কথিত এ বোমাবাজির ঘটনা ঘটলেও পুলিশ পৌর সদরের অনেক সিনিয়র নেতার বাড়িতে হানা দিচ্ছে। দুপুর ২টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত তারা ৩ জনকে আটক করেছে বলে জানা গেছে। গ্রেফতারকৃতরা হলেন- বোয়ালমারী পৌর বিএনপির সহ-সভাপতি খান আতাউর রহমান, সাবেক পৌর কাউন্সিলর উপজেলা বিএনপির সদস্য মো. ফরিদ হোসেন ও বিএনপি নেতা মো. রফিকুল ইসলাম। গ্রেফতার অভিযানের মুখে বিরোধী দলীয় নেতাকর্মীদের মাঝে ব্যাপক আতঙ্ক-উৎকন্ঠ ছড়িয়ে পড়েছে। গ্রেফতার এড়াতে এলাকা ছাড়তে শুরু করেছেন অনেকে।

এ ব্যাপারে ফরিদপুর-১ আসনের সাবেক সংসদ সদস্য কৃষক দলের কেন্দ্রীয় সহ-সভাপতি খন্দকার নাসিরুল ইসলাম গণমাধ্যমকে বলেন, আগামী ১০ ডিসেম্বর ঢাকার গণসমাবেশকে সামনে রেখে পুলিশ পরিকল্পিতভাবে ধড়-পাকড় শুরু করেছে। ক্রীড়ামোদীদের আতশবাজি ফোটানোকে বোমাবাজির নাটক সাজিয়ে বিএনপি নেতাকর্মীদের গ্রেফতার ও হয়রানি করছে।

এ ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে নাসিরুল ইসলাম বলেন, আওয়ামী মদদপুষ্ট পুলিশের এই দমন-পীড়ন আমাদের গণতান্ত্রিক অভিযাত্রা রোধ করতে পারবে না। সৈরশাসকের হাতে নিপীড়িত, নিষ্পেষিত এ দেশের মানুষের ভাত ও ভোটের অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে আমরা সফল হবো ইনশাআল্লাহ।

জানতে চাইলে বোয়ালমারী থানার অফিসার ইনচার্জ আ. ওহাব গ্রেফতারের সত্যতা নিশ্চিত করে বলেন, ঢাকার গণসমাবেশকে সামনে রেখে বিএনপি জামাতের নেতাকর্মীরা এলাকায় ব্যাপক নৈরাজ্য সৃষ্টির পায়তারা করছে। তারা মহাসড়কে ককটেল বিস্ফোরণ ও টায়ার জ্বালিয়ে এলাকায় ত্রাসের সৃষ্টি করে। যানবাহন চলাচলে বিঘ্ন ঘটায়। আমরা ঘটনাস্থলে পৌঁছলে বিএনপি নেতাকর্মীরা আমাদের লক্ষ্য করে ইটপাটকেল ছুঁড়ে। আমরা ফাঁকা গুলি ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে দেই। এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে বলে জানান আ. ওহাব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ