Inqilab Logo

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পরিবহন ধর্মঘটে নাকাল বগুড়া

বগুড়া ব্যুরো | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২২, ৭:২৫ পিএম

রাজশাহীতে বিএনপির বিভাগীয় সম্মেলনকে সামনে রেখে ১০ দফা দাবিতে বগুড়ায় চলছে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট। এতে ঢাকাসহ উত্তরাঞ্চলের কয়েকটি জেলার সঙ্গে বগুড়ার যোগাযোগ বিছিন্ন হয়ে পড়েছে। ধর্মঘটের ফলে কর্মজীবীদের পাশাপাশি সাধারণ মানুষও বিপাকে পড়েছেন। একই সাথে দূরপাল্লার বাস না পেয়ে কয়েকগুন বেশি ভাড়া গুনছতে বাধ্য হচ্ছেন যাত্রীরা।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) বগুড়ার চারমাথা কেন্দ্রীয় বাস টার্মিনালে সরেজমিনে গিয়ে দেখা যায়, বগুড়া থেকে নওগাঁ-রাজশাহী কিংবা নাটোর-রাজশাহী রুটের অধিকাংশ দূরপাল্লার বাস চলাচল বন্ধ রয়েছে। একই সাথে জয়পুরহাট ও গাইবান্ধা মহাসড়কের বাসগুলোও চলাচল করছে না।

বিএনপি নেতাদের দাবি, 'আগামী ৩ ডিসেম্বর বিএনপির রাজশাহী বিভাগীয় সম্মেলন পন্ড করতেই পরিবহন মালিকেরা ধর্মঘট পালন করছে। দাবি কিংবা মহাসড়কে অবৈধ যান চলাচলের বিষয়টি নিছকই বাহানা। তারা যদি সত্যিই মহাসড়কে অবৈধ যানচলাচল বন্ধ করতে চান তাহলে সমাবেশের আগ মুহূর্তে কেন এমন সিদ্ধান্ত নিলেন। তাদের একটাই লক্ষ্য রাজশাহী বিভাগীয় সম্মেলনে বগুড়া থেকে বিএনপি নেতাদের বাধা দেওয়া।'

বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা সায়েদুর রহমান জানালেন, কাজের জন্য আমার প্রতিদিন নওগাঁ যেতে হয়। কিন্তু আজ বাস চলাচল বন্ধ রয়েছে। এতে ভোগান্তির পাশাপাশি কর্মক্ষেত্রেও জবাবদিহিতা করতে হবে। এখন অনেকটা নিরুপায় হয়ে কয়েকগুণ বেশি ভাড়া দিয়ে সিএনজি যোগে কর্মস্থলে যেতে হচ্ছে।

বগুড়ার চারমাথা থেকে নওগাঁ জেলার মহাদেবপুর যাবেন শ্যামলী রানী। এজন্য কোলে এক মেয়ে সন্তান ও আরেক হাতে কাপড় বোঝায় ব্যাগ ধরে বাসের অপেক্ষা করছেন। তিনি বলেন, 'পারিবারিক কারণে নওগাঁর মহাদেবপুর যাব। কিন্তু আজ যে ধর্মঘট সে কথা জানতাম না। এখন বাস টার্মিনালে এসে অপেক্ষা করছি কিন্তু কোনো গাড়ি নেই। এখন কি করব বুঝতে পারছি না।

বাস বন্ধ হওয়ার কারণে বিপাকে পড়েছেন এইচএসসি পরিক্ষার্থী লুবনা ইসলাম। তিনি বলছেন, 'আমার পরীক্ষার কেন্দ্র জাহিদুর রহমান মহিলা কলেজ। পরীক্ষা থাকায় বাসা থেকে একটু আগেই আসি। তবে আজ মিনিবাসগুলো বন্ধ থাকায় সমস্যায় পড়েছি।'

এদিকে ১০ দফা দাবির বাস্তবায়ন না হলে অনির্দিষ্টকালের জন্য এই পরিবহন ধর্মঘট অব্যাহত রাখার কথা জানিয়েছেন মালিক সমিতির নেতারা।

ধর্মঘটের বিষয়ে জানতে চাইলে রাজশাহী বিভাগীয় পরিবহন মালিক শ্রমিক যৌথ কমিটির সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম বলেন, দীর্ঘদিন ধরেই আমরা ১০ দফা দাবির কথা সরকারকে জানিয়ে এসেছি। কিন্তু তারা আমাদের আশানুরূপ কোনো সমর্থন জানায়নি। শুধু তাই নয়, গেল কয়েকমাসে পরিবহন সংশ্লিষ্ট প্রত্যেকটি পণ্যের মূল্য উর্ধ্বমুখী। এখন উপায় না পেয়ে আমাদের এই পথে হাঁটতে হয়েছে।

তবে সরকার দাবিগুলো পূরণের শর্ত মেনে নেয়ার আশ্বাস দিলে ধর্মঘট তুলে নিবেন বলেও জানিয়েছেন আমিনুল ইসলাম।

কিন্তু বিএনপি নেতারা বলছেন ভিন্ন কথা। তারা বলছেন, 'আগামী ৩ ডিসেম্বর বিএনপির রাজশাহী বিভাগীয় সম্মেলন পন্ড করতেই পরিবহন মালিকেরা ধর্মঘট পালন করছে। দাবি কিংবা মহাসড়কে অবৈধ যান চলাচলের বিষয়টি নিছকই বাহানা। তারা যদি সত্যিই মহাসড়কে অবৈধ যানচলাচল বন্ধ করতে চান তাহলে সমাবেশের আগ মুহূর্তে কেন এমন সিদ্ধান্ত নিলেন। তাদের একটাই লক্ষ্য রাজশাহী বিভাগীয় সম্মেলনে বগুড়া থেকে বিএনপি নেতাদের বাধা দেওয়া।'



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ