Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

সুন্দরবনের কুমির ৫০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে যশোরে

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২২, ৫:৪৩ পিএম

খাদ্যের অভাবে সুন্দরবনের বন্যপ্রাণীদের মধ্যে স্থান পরিবর্তনের প্রবনতা গত কয়েক মাস ধরে লক্ষ্য করা যাচ্ছে। প্রায়শ: সুন্দরবন সংলগ্ন লোকালয়ে একের পর এক আজগর প্রবেশ করছে। হরিণও ধরা পড়ছে লোকালয়ে। এবার সুন্দরবনের কুমির দেখা গেছে। তবে চাঞ্চল্যকর বিষয় হচ্ছে, সুন্দরবন সংলগ্ন লোকালয়ে নয়, কুমিরের দেখা মিলেছে সুন্দরবন থেকে প্রায় ৫০ কিলোমিটার দূরে যশোরের অভয়নগর উপজেলার ভৈরব নদীতে। আজ বৃহষ্পতিবার সকালে স্থানীয় নওয়াপাড়া নদীবন্দরের কাছে স্থানীয়রা কুমিরটি দেখতে পান এলাকাবাসী।
সূত্র জানায়, এবছরের জুলাইয়ের মাঝামাঝি পরপর কয়েকদিন খুলনার ডুমুরিয়া উপেজলার ভদ্রা নদীতে কুমির দেখা গিয়েছিল। এরপর গত ৭ নভেম্বর খুলনার রূপসা নদীতে চর রূপসা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে কুমির দেখা যায়। ধারণা করা হচ্ছে, সুন্দরবন থেকে আসা এমনই কোনো কুমির সব মিলিয়ে প্রায় ৫০ কিলোমিটার নদীপথ পাড়ি দিয়ে অভয়নগর পৌঁছে গেছে।
এদিকে, অভয়নগরের ভৈরব নদে কুমির দেখা যাওয়ার পর স্বাভাবিকভাবেই আতঙ্কের সৃষ্টি হয়েছে। কারণ এ সকল নদ নদীতে কুমির দেখা যায় না। প্রত্যক্ষদর্শী নওয়াপাড়া ট্রেডার্সের কর্মচারী মো. সাব্বির হোসেন বলেছেন, এই নদীতে অতীতে কেউ কুমির দেখেননি। এই প্রথম কুমির দেখা গেল। নদের তীরে উঠে কুমিরটি রোদ পোহাচ্ছিল। কুমিরটি লম্বায় সাড়ে চার থেকে পাঁচ ফুট। কুমিরটি দেখতে নদীর তীরের গ্রাম মধ্যপুরে আশপাশের এলাকার মানুষ ভিড় করেন।
এ বিষয়টি নিয়ে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. আবুজার সিদ্দিকী বলেন, স্থানীয়রা আমাকে ফোন করে জানান নদীর তীরে তারা কুমির দেখতে পেয়েছেন। তাতে কুমিরটিকে বাচ্চাই মনে হয়েছে। কারণ এটির দৈর্ঘ্য খুব বেশি নয়। পূর্ণবয়স্ক কুমিরের দৈর্ঘ্য ১২ থেকে ১৪ ফুট হয়। তিনি আরো বলেন, শীতকালে কুমির নদী তীরে রোদ পোহাতে আসে। ধারণা করছি, সুন্দরবনের মিঠা পানির এই কুমির খাদ্যের কারণে রুপসা বা ভৈরবে এসেছে। এই সময়ে আমাদের সবাইকে অবশ্যই সাবধানতা অবলম্বন করে নদীতে নামা উচিত। কারণ কুমির দেখা গেছে। এ নদী বন্দরের শ্রমিকরা গোসল করতে নদীতে নামে, তাই সতর্ক থাকার নির্দেশ প্রদান করছি।
বন সংরক্ষক (খুলনাঞ্চল) মিহির কুমার দো দৈনিক ইনকিলাবকে জানান, বিভিন্ন কারণে বন্যপ্রাণীরা স্থান পরিবর্তন করে থাকে। দলবদ্ধভাবে স্থান পরিবর্তন করলে তা ভাববার বিষয়। তবে নওয়াপাড়ায় কুমিরটির চলে যাওয়া এমন ঘটনা নয়। ধারণা করা হচ্ছে পথ ভুলে অথবা খাবারের খোঁজে কুমিরটি এতটা পথ পাড়ি দিয়েছে। বনবিঅগ বিষয়টি নজরে রেখেছে। স্থানীয়দের এক্ষেত্রে বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ