Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

২ কোটি ২০ লাখ লিটার সয়াবিন কিনবে সরকার

উৎপাদন স্বাভাবিক রাখতে কেনা হচ্ছে ৮০ হাজার টন সার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

বাজারে ভোজ্যতেলের দাম সাধারণ মানুষের ক্রয়সীমায় রাখতে টিসিবির মাধ্যমে খোলাবাজারে বিক্রির জন্য ২ কোটি ২০ লাখ লিটার সয়াবিন তেল কিনবে সরকার। একই সঙ্গে কৃষিপণ্য উৎপাদন ঠিক রাখতে ৮০ হাজার টন সার কিনছে সরকার, যাতে ব্যয় হবে ৫১০ কোটি টাকা। গতকাল বুধবার ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় অনুমোদন দেয়া হয়েছে এ প্রস্তাব। এতে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
এনিয়ে ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় ছয়টি দরপ্রস্তাব পাস হয়। এতে সরকারের ব্যয় হবে ৩ হাজার ১৯৩ কোটি টাকা। সরকারি তহবিল থেকে ব্যয় হবে ১ হাজার ৯৬৪ কোটি টাকা। বিশ্বব্যাংক, এডিবি, এআইআইবি ও দেশীয় ব্যাংকের ঋণ হিসেবে থাকছে ১ হাজার ২২৯ কোটি টাকা।
সভার পর ভার্চুয়াল ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান বলেন, ২ কোটি ২০ লাখ লিটার তেল কিনতে ব্যয় দাঁড়াবে ২৯৮ কোটি ৯৬ লাখ টাকা। লিটারপ্রতি তেলের দাম পড়বে ১৫৬ টাকা ৯৮ পয়সা।
আগে এ তেল কিনতে লিটারপ্রতি সরকারের ব্যয় হয় ১৬২ টাকা ৯৪ পয়সা। কোন প্রতিষ্ঠান থেকে তেল কেনা হবে তা জানাননি সচিব। স্থানীয় বাজারে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের মূল্য প্রায় ২০০ টাকা, তবে ভর্তুকি দামে কার্ডধারীদের মধ্যে লিটারপ্রতি ১১০ টাকায় তেল বিক্রি করছে টিসিবি।
সাঈদ মাহবুব খান জানান, কানাডা ও মরক্কো থেকে এ সার কেনা হবে। এর মধ্যে কৃষি মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় কানাডিয়ান কমার্শিয়াল করপোরেশন থেকে কিনবে ৫০ হাজার টন মিউরেট অফ পটাশ (এমওপি) সার। এতে ব্যয় হবে ৩৫৮ কোটি ৪৮ লাখ টাকা। মরক্কো থেকে কেনা হবে ৩০ হাজার টন টিএসপি সার। সে জন্য ১৫০ কোটি ৬৭ লাখ টাকায় ব্যয়প্রস্তাব অনুমোদন দিয়েছে ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এ ছাড়া ঢাকা স্যানিটেশন ইম্প্রুভমেন্ট প্রজেক্টের আওতায় পূর্ত এবং পরামর্শক নিয়োগ প্রস্তাব অনুমোদন দেয়া হয়, যাতে ব্যয় হবে ৭০০ কোটি টাকার বেশি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ