Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

চিড়িয়াখানার অনিয়ম দূর করার সুপারিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

 চিড়িয়াখানার বিভিন্ন অনিয়ম দূর করতে প্রাণিসম্পদ মন্ত্রণালয়কে কার্যকর ব্যবস্থা নিতে সুপারিশ করেছে সংসদীয় স্থায়ী কমিটি। প্রাণি মোটা তাজাকরণ আইন যথাযথভাবে প্রয়োগের সুপারিশ করেছে। কমিটির বৈঠকে ক্ষতিকর রাসায়নিক ব্যবহারের মাধ্যমে গবাদি প্রাণি মোটাতাজাকরণে উদ্বেগ প্রকাশ করা হয়। একইসঙ্গে মানুষের স্বাস্থ্য সুরক্ষার স্বার্থে এ সংক্রান্ত আইনের যথাযথ প্রয়োগের উপর গুরুত্বারোপ করা হয়। গতকাল বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ওই বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভু। বৈঠকে কমিটির সদস্য মৎস্য প্রাণিসম্পদ মন্ত্রী শ. ম. রেজাউল করিম, বি এম কবিরুল হক, মো. শহিদুল ইসলাম (বকুল), ছোট মনির, শামীমা আক্তার খানম ও নূর উদ্দিন চৌধুরী নয়ন এবং মৎস্য ও প্রাণিসম্পদ সচিব রওনক মাহমুদসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠকে প্রাণিসম্পদ অধিদপ্তরাধীন সাভারের ডেইরী ফার্ম ক্যাম্পাসে স্থাপনকৃত প্রাণিসম্পদ সংমিশ্রন কারখানা (টোটাল মিক্সড রেশন বা টিএমআর প্লান্ট) চালুকরণ, উৎপাদন কার্যক্রম তথ্য হালনাগাদ ও সার্বিক পরিস্থিতি সম্পর্কে আলোচনা করা হয়। আলোচনাকালে কৃত্রিমভাবে গরু মোটাতাজাকরণের ভয়ঙ্কর বিষয়টি ওঠে আসে।
একশ্রেণির খামারি রোগাক্রান্ত ও শীর্ণকায় গরু অল্প টাকায় কিনে হরমোন, ইনজেকশন ও রাসায়নিক ওষুধ প্রয়োগ করে গরু মোটাতাজা করছে বলে বৈঠকে অভিযোগ করা হয়। যে গরুর মাংস খেলে লিভার, কিডনি, হৃদযন্ত্র ও মস্তিষ্ক ক্ষতিগ্রস্তসহ মারাত্মক রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে। এটা বন্ধ আইন থাকলেও সেই আইনের প্রয়োগ নিয়ে প্রশ্ন তোলা হয়।
এদিকে বৈঠকে প্রাণি খাদ্য টোটাল মিক্সড রেশন বা টিএমআর উৎপাদন ও দেশব্যাপী সুষ্ঠুভাবে বিতরণে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার তাগিদ দেওয়া হয়। এছাড়া চিড়িয়াখানার বিভিন্ন অনিয়ম দূরীকরণে কার্যকর ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ