Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যশোরে শিক্ষামেলায় মালয়েশিয়ার ৮ বিশ্ববিদ্যালয়ে ভর্তির তথ্য

যশোর ব্যুরো | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০২২, ৭:২২ পিএম

মালয়েশিয়ায় উচ্চশিক্ষার সুযোগের পাশাপাশি ক্যারিয়ার গড়তে প্রতিবছর বহু বাংলাদেশি শিক্ষার্থী দেশটিতে পাড়ি জমাচ্ছেন। শিক্ষার্থীদের সেই সুযোগ আরো কাছাকাছি আনতে ভর্তি সংক্রান্ত পরামর্শদাতা প্রতিষ্ঠান নেক্সাস স্টুডেট স্ট্যাডি (এনএসএস) সলিউশন যশোরে শিক্ষা মেলার আয়োজন করেছে। বুধবার যশোরের জাবের হোটেল ইন্টারন্যালনালে দিনব্যাপী এই শিক্ষা মেলায় মালয়েশিয়ার ৮টি সরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি বিষয়ে পরামর্শ মেলে। এই মেলায় অংশ গ্রহণের জন্য ৭০০ শিক্ষার্থী রেজিস্ট্রেশন করে। এরমধ্যে ৪০০ জন বিদেশ পড়তে যেতে আবেদন করেন বলে জানান মেলার আয়োজক প্রতিষ্ঠান এনএসএসের ব্যবস্থাপক ফারুক আহমেদ।

এনএসএসের হেড অব মার্কেটিং সবুজ হোসেন বলেন, মালয়েশিয়ায় বিদেশি শিক্ষার্থীদের একটা বড় অংশ বাংলাদেশী। কম খরচে মানসম্পন্ন কোর্সের সুযোগ তৈরি হওয়ায় বাংলাদেশী শিক্ষার্থীদের পছন্দের গন্তব্য এখন দেশটি। প্রতিবছর কয়েক হাজার শিক্ষার্থী বাংলাদেশ থেকে দেশটিতে পড়ার উদ্দেশ্যে আসেন। মূলত এ কারণেই সহজ শর্তে মালয়েশিয়ায় উচ্চশিক্ষার সুযোগ দিচ্ছে বিশ্ববিদ্যালয় গুলো। বাংলাদেশে ষষ্ঠবারের মতো মালয়েশিয়ার ৮টি সরকারি বিশ্ববিদ্যালয়ে সরাসরি অংশ গ্রহণে শিক্ষামেলা অনুষ্ঠিত হলো। মালয়েশিয়া ছাড়াও যুক্তরাজ্য ও কানাডাসহ বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের তথ্য মেলে এ শিক্ষামেলায়।

মেলায় উপস্থিত ছিলেন ইউনিভার্সিটি তেনেঙ্গা ন্যাশনালের প্রতিনিধি ল. যি ফেং ও সিথি সারাহ বিনতে লতিফ, ইউনিভার্সিটি অব কুয়ালালামপুরের পরিচালক ড. ইয়াদা নাদিরা বিনতে রোসলিন, রাদজিয়ানা বিনতে আব্দুর রহমান ও মোহাম্মদ হাফিজ বিন বাদরী, ইউনিভার্সিটি টেকনোলজি মালয়েশিয়ার প্রতিনিধি খায়রানি বিনতে ইব্রাহিম, নাজোয়া বিনতে মোহাম্মদ, মাল্টিমিডিয়া ইউনিভার্সিটির প্রতিনিধি ইউজিরিফা বিনতে মো. জালানী, ইন্টারন্যালনাল ইসলামিক ইউনিভার্সিটির প্রতিনিধি ওয়াহ শাহা, ইনফ্রাস্ট্রাকচার ইউনিভার্সিটি কুয়ালালামপুর প্রতিনিধি ইউদিসটারান, কানাডিয়ান ইউনিভার্সিটির সুজন দাস, ওয়ালিদুর রহমান ও সানজিদা আক্তার এবং ইউনিভার্সিটি অব পোস্টমাউথ’র আমরান মফিজ প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ