Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ঐতিহাসিক বক্তাবলী দিবস আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২২, ১২:০১ এএম

 ঐতিহাসিক বক্তাবলী দিবস আজ। ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধে আত্মত্যাগের হৃদয়বিদারক স্মৃতিবহ দিন। তৎকালীন ঢাকা জেলার নারায়ণগঞ্জ মহকুমাধীন ফতুল্লা থানার অন্তর্গত বুড়িগঙ্গা ও ধলেশ্বরী নদীবেষ্টিত বক্তাবলী পরগনায় অগ্নিসংযোগ, গুলিবর্ষণ ও ধ্বংস চালিয়ে ১৩৯জনকে হত্যা করেছিল পাক হানাদার বাহিনী। ২৯ নভেম্বরের প্রত্যুষে অনেকগুলো গানবোট নিয়ে হানাদার বাহিনীর কয়েক শ’ সদস্য বক্তাবলীতে নেমে হত্যাকাণ্ড সংঘটিত করে। স্বাধীনতা যুদ্ধের ৯ মাসের সাড়ে আটমাসই বক্তাবলী ছিল মুক্তাঞ্চল ও মুক্তিযোদ্ধাদের অভয়ারণ্য, প্রশিক্ষণ কেন্দ্র এবং কৌশলগত স্থান। ঢাকা ও নারায়ণগঞ্জের গুরুত্বপূর্ণ গেরিলা অপরেশনগুলো এখান থেকেই সংগঠিত হয়েছিল। বুড়িগঙ্গা ও ধলেশ্বরী বেষ্টিত চরাঞ্চল হওয়ায় যুদ্ধের বিভীষিকায় পলায়নপর ঢাকা ও নারায়ণগঞ্জ শহরের হাজার হাজার মানুষ তখন বক্তাবলীর গ্রামগুলোকে নিরাপদ আশ্রয় হিসেবে গ্রহণ করেছিল। ২৯ নভেম্বরের অতর্কিত হামলায় মুক্তিযোদ্ধারা তেমন কোন প্রতিরোধ গড়ে তোলার সময় পাননি। তারা আত্মগোপনে বাধ্য হয়েছিলেন। তবে এ দিনের গণহত্যায় বক্তাবলীর অনেক মেধাবী তরুনকে প্রাণ দিতে হয়েছিল। শাহ আলম, ফারুক, ইসহাক, শহীদসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থীকে হত্যার মধ্য দিয়ে বক্তাবলীতে যে নেতৃত্বের সঙ্কট ও শূন্যতা সৃষ্টি হয়েছিল তা আজো পূরণ হয়নি বলে বক্তাবলীর অনেকে মনে করেন।
বক্তাবলীর মানুষ এদিনটিকে একটি সামাজিক-রাজনৈতিক ঐক্য ও সংহতির মাধ্যমে পালন করে আসছে। প্রতিবছরের মত এবারো দিবসটি পালিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ