Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বর্তমান সরকারই গণতন্ত্রের জন্য হুমকি : আ স ম রব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২২, ১২:০১ এএম

জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, বর্তমান সরকারই গণতন্ত্রের জন্য হুমকি। সরকার গণতন্ত্রের পথ থেকে বিচ্যুত হয়ে কর্তৃত্ববাদী শাসনের মাধ্যমে ‘বল প্রয়োগ’ ও ‘ভয়ভীতির’ শাসনব্যবস্থা গড়ে তুলেছে। এখন গোপনীয়ভাবেও ব্যক্তিগত মতপ্রকাশের ক্ষেত্রে ভয় কার্যকর হয়ে পড়ছে। উত্তরায় বাসভবনে গতকাল জেএসডির স্থায়ী কমিটির সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব বলেন।
আ স ম রব বলেন, এ ভয়ংকর শাসনব্যবস্থার কারণে জনগণ গণতন্ত্র থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ফলে রাষ্ট্রীয় সব প্রতিষ্ঠান আইনগত ও নৈতিকভাবে ভেঙে পড়েছে। দীর্ঘদিন ক্ষমতা ধরে থাকায় একটি আনুগত্যশীল সুবিধাভোগী গোষ্ঠী সরকারের অনৈতিক ও বর্বরোচিত কাজের সমর্থক হয়ে ওঠেছে। যা সমাজের জন্য হুমকিস্বরূপ।
তিনি বলেন, সম্প্রতি সরকার নিজেই স্বীকার করেছে ভোটচুরি জনগণ মেনে নেয় না। যারা ভোটচুরির অপরাধে অপরাধী জনগণ তাদের রাষ্ট্রক্ষমতা থেকে পদত্যাগে বাধ্য করে। সুতরাং ভোটচুরির অপরাধে আওয়ামী লীগ অপরাধী, যেহেতু পদত্যাগ করার নৈতিক শক্তি সরকারের নেই সেহেতু বর্তমান সরকারকে পদত্যাগে বাধ্য করাই জনগণের রাজনৈতিক কর্তব্য হয়ে দাঁড়িয়েছে।
সভায় আরও বক্তব্য দেন ছানোয়ার হোসেন তালুকদার, বীর মুক্তিযোদ্ধা সিরাজ মিয়া, তানিয়া রব, শহীদ উদ্দিন মাহমুদ স্বপন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ